বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত সম্মেলন

ঢাকায় বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও মিয়ানমারের বিজিপি’র চিফ অব পুলিশ জেনারেল স্টাফ এর মধ্যে সীমান্ত সম্মেলন রবিবার শুরু হয়েছে।

শনিবার সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে চিফ অফ পুলিশ জেনারেল স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো শোয়ে উইনের নেতৃত্বে ৬ সদস্যর প্রতিনিধিদল ঢাকায় পৌঁছেছেন।

রবিবার সকাল সাড়ে ৯টায় পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক সীমান্ত সম্মেলন শুরু হয়। বিজিবির অতিরিক্ত মহাপরিচালক মো. আনিছুর রহমানের নেতৃত্বে ১৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেন।

বিজিবি সদর দপ্তরের সূত্র জানায়, এবারের সীমান্ত সম্মেলনের মূল উদ্দেশ্য হচ্ছে দুই প্রতিবেশী দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সুসম্পর্ক আরও বাড়ানোর মাধ্যমে সীমান্ত নিরাপত্তা অধিকতর জোরদার করা। এই লক্ষ্যে সীমান্ত সম্মেলনে বিজিবির পক্ষ থেকে যে সব বিষয়ে আলোচনা করা হবে, সেগুলো হলো, মিয়ানমার নাগরিক কর্তৃক অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশ, অবৈধ মাদক ও নেশাজাতীয় দ্রব্য বিশেষ করে ইয়াবা পাচাররোধ ও ইয়াবা উৎপাদনের উৎস ও নেটওয়ার্কের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও বিজিপি কর্তৃক বাংলাদেশী জেলেদের আটক করা প্রসঙ্গ।

অপরদিকে, মিয়ানমার প্রতিনিধিদলের পক্ষ থেকে সম্মেলনে যেসব বিষয় আলোচনা করা হবে সেগুলোর মধ্যে রয়েছে সীমান্ত অপরাধ ও অবৈধভাবে সীমান্ত অতিক্রম প্রতিরোধ, আটককৃত বাংলাদেশি নাগরিক বিশেষ করে জেলে ও মাছ ধরা নৌকা সম্পর্কিত তথ্য বিনিময়, মাদকপাচার প্রতিরোধ ইত্যাদি।



মন্তব্য চালু নেই