বাংলাদেশে ঢুকেছে ৩৬০ জন আইএস জঙ্গি!

অন্তত ৩৬০ জন আইএস জঙ্গি ঢুকেছে বলে খবর পাওয়ার পরে বাংলাদেশের গোয়েন্দা ও র‌্যাব (র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন) এখন দেশজুড়ে অভিযানে নেমেছে। খবর আনন্দবাজার পত্রিকার।

ঢাকার যাত্রাবাড়ী ও খিলক্ষেত থেকে সন্দেহভাজন চার আইএস জঙ্গি গ্রেফতার সে অভিযানেরই অংশ। গ্রেফতারকৃতদের মধ্যে বাংলাদেশে জঙ্গিদের সমন্বয়ের দায়িত্বে থাকা সাখায়াতুল কবির পাকিস্তানে আইএস জঙ্গিদের শিবিরে প্রশিক্ষণ নিয়ে এসে সদস্য সংগ্রহের কাজ শুরু করেছিল বলে পুলিশ জানিয়েছে।

খবরটিতে উল্লেখ, আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাগুলোর কাছ থেকে খবর এসেছে, টঙ্গীর তুরাগতীরে ধর্মীয় সম্মেলন বিশ্ব ইজতেমার সুযোগেই পাকিস্তান হয়ে আইএস জঙ্গিরা বাংলাদেশে ঢুকেছে। নাশকতা ছাড়া দেশের শীর্ষ কয়েকজন রাজনৈতিক নেতাকে খুনের লক্ষ্যও রয়েছে জঙ্গিদের।

আনন্দবাজার পত্রিকার খবরটিতে আরো বলা হয়, পাকিস্তান থেকে প্রশিক্ষণ নিয়ে ভারতেও অন্তত ৬৫০ জন আইএস জঙ্গি ঢুকেছে বলে গোয়েন্দা তথ্যে জানানো হয়। ধৃত জঙ্গিরা জানিয়েছে, এখান থেকে সদস্য সংগ্রহ করে পাকিস্তান হয়ে সিরিয়া ও ইরাকে ঢুকে লড়াই করাও ছিল তাদের লক্ষ্য।

দুই দফায় ইজতেমার সময়ে আইএস জঙ্গিরা ঢুকতে পারে বলে আগে থেকেই সতর্কবার্তা পেয়েছিল গোয়েন্দা বিভাগ। এ জন্য এবার বাড়তি নজরদারির ব্যবস্থা ছিল। কিন্তু তার মধ্যেই অন্তত ৩৬০ জন জঙ্গি ঢুকে পড়েছে বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। তার পরই অভিযান শুরু হয়েছে।



মন্তব্য চালু নেই