বাংলাদেশের সকালের হাসি বিকালে শ্রীলঙ্কার মুখে

৩৯.৫ ওভার থেকে ৮২.৫ ওভার। বিয়োগ করলে দাঁড়ায় ৪৩ ওভার। শুরুতে দারুণ সম্ভাবনার হাতছানি দিয়েও যে গল টেস্টের প্রথম দিনটা বাংলাদেশের হলো না, সেটা ওই ৪৩ ওভারের কারণে। সকালে খুড়িয়ে খুড়িয়ে চলা শ্রীলঙ্কার রান যে দিন শেষে ফুলেফেপে উঠেছে সেটাও ওই ৪৩ ওভারের সুবাদে। ওই ৪৩ ওভার তত্ত্বের মুলে রয়েছে একটি জুটি। চতুর্থ উইকেটে কুশল মেন্ডিস আর আসেলা গুনারত্নের জুটিটাই বাংলাদেশিদের সকালের হাসি দিন শেষে তুলে দিয়েছে শ্রীলঙ্কানদের মুখে। দিনের শেষ দিকে গলায় ফাস হয়ে উঠা এই জুটি অবশ্য খসিয়েছেন তাসকিন আহমেদ। ফিরিয়ে দিয়েছেন গুনারত্নেকে। তবে তার আগেই চতুর্থ উইকেটে দুজনে গড়ে ফেলেন ১৯৬ রানের জুটি। ৯২ রানে ৩ উইকেট হারিয়ে কাঁপতে থাকা শ্রীলঙ্কা ততক্ষণে রানের মগডালের পথে, পৌঁছে গেছে ২৮৮ রানে।

তবে গুনারত্নে ফিরে গেলেও কুশল মেন্ডিস নিরোশান ডিকভেলাকে সঙ্গে নিয়ে দিনের বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দিয়েছেন। মঙ্গলবার পথম টেস্টের প্রথম দিনের শেষে স্বাগতিক শ্রীলঙ্কার প্রথম ইনিংসে সংগ্রহ ৮৮ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩২১ রান। হাসিখুশি শ্রীলঙ্কানদের দিকে তাকিয়ে হাসছে স্কোরকার্ডও!

২২ বছর বয়সী কুশল ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নিয়ে এগিয়ে যাচ্ছেন প্রথম ‘ডাবল’-এর দিকে। ব্যাট করছেন ১৬৬ রানে। ২৪২ বলের ইনিংসে তিনি ২ ছক্কা ও ১৮টি চার মেরেছেন। ডিকভেলা ব্যাট করছেন ১৪ রানে। সম্প্রতি সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার স্বরূপ টেস্ট দলে ফিরে আসা ৩১ বছর বয়সী গুনারত্নেও কম যাননি। তাসকিনের শিকার হওয়ার আগে করেছেন ১৩৪ বলে ৮৫ রান। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি মিসের আফসোস হয়তো আছে। তবে স্কোরকার্ডের দিকে তাকিয়ে সেই আফসোসের রঙ গাঢ় হওয়ার কথা নয়।

গলার কাঁটা হয়ে বসা এই জুটি ভাঙতে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম তার ভান্ডারের সব অস্ত্রই ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করেছেন। কাটার মাস্টার মোস্তাফিজ, স্পিডস্টার তাসকিন আহমেদ, স্পিন বিস্ময় মেহেদী হাসান মিরাজ কিংবা অভিজ্ঞ সাকিব আল হাসান- সবাই এই জুটি খসানোর চেষ্টা করেছেন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছিল না। যখন সেটা সম্ভব হলো, ততক্ষণে পেছনের দিকে অনেকটা পথ হাঁটা হয়ে গেছে। বাংলাদেশের হতাশা বাড়িয়ে দুজনে বরং শ্রীলঙ্কার রানের চাকাটা ঘুরিয়েছেন নিজেদের খেয়ালখুশি মতো! কুশল-গুনারত্নের জুটি বাঁধার আগে ওভার প্রতি শ্রীলঙ্কা রান তুলেছিল মাত্র ২.৩২! কুশল-গুনারত্নের ব্যাটে দিন শেষে সেই রান-রেটটাই বেড়ে সাড়ে ৩.৬৪। চতুর্থ উইকেট জুটিতে তারা রান করেছে ওভার প্রতি ৪.৫৬! এই তথ্যই বলছে, বাংলাদেশি বোলারদের কতটা স্বচ্ছন্দে খেলছেন তারা।

অথচ দিনের শুরুটা কী দারুণই না হয়েছিল বাংলাদেশের! টস হারলেও ফিল্ডিংয়ে নেমে দিনের প্রায় শুরুতেই উইকেট-উৎসবে মেতে উঠে বাংলাদেশ। নিজের প্রথম এবং দিনের ষষ্ঠ ওভারেই বাংলাদেশকে আনন্দে ভাসান শুভাশীষ রায়। সরাসরি বোল্ড করেন শ্রীলঙ্কার এই অনভিজ্ঞ দলটির অন্যতম ব্যাটিং ভসরা উপুল থারাঙ্গাকে (৪)। সেই উৎসবের রেশ পুরোপুরি মিলিয়ে না যেতেই মেহেদী ফেরান দিমুথ করুনারত্নেকে (৩০)। মধ্যাহ্ন বিরতি এবং চা বিরতির মাঝে কাটারে দিনেশ চান্ডিমালকেও (৫) ফিরিয়ে দিয়ে গলেতে দারুণ একটা দিন কাটানোর সম্ভাবনাই জাগিয়েছিলেন মোস্তাফিজ। কিন্তু কুশল-গুনারত্নে ভণ্ডুল করে দিলেন সব।

বাংলাদেশ এই টেস্টে সাব্বির হোসেনকে ড্রপ করে উইকেটকিপার-ব্যাটসম্যান লিটন দাসকে নিয়েছে। কিপিং করছেন লিটন। কামরুল ইসলাম রাব্বি ও তাইজুল ইসলাম বাইরে। মোস্তাফিজ ফিরেছেন। শুভাশীষ আবার সুযোগ পেয়েছেন।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহীম (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শুভাশীষ রায়।

শ্রীলঙ্কা একাদশ : দিমুথ করুনারত্নে, উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, দিনেশ চান্ডিমাল, নিরোশান ডিকভেলা, আসেলা গুনারত্নে, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ (অধিনায়ক), সুরঙ্গা লাকমাল, লাহিরু কুমারা, পাডলার সান্দাকান।



মন্তব্য চালু নেই