‘বাংলাদেশিরা ছোটলোক, তারা মানুষ হয়ে উঠেনি’

বিশ্বকাপে অষ্ট্রেলিয়ার কাছে ভারতের হার নিশ্চিত হওয়ার কিছুক্ষণ পর নিজের ফেসবুক স্ট্যাটাসে বাঙ্গালিদের উদ্দেশ্য করে কুরুচিপূর্ণ ইঙ্গিত দিয়ে ‘নতুন পাকিস্তান’ -এর অভ্যূদ্বয় ঘটেছে বলে নিজের ফেসবুক স্ট্যাটাসে মন্তব্য করেছেন ওপার বাংলার কণ্ঠশিল্পী বাংলা ব্যান্ড ফসিলসের জনপ্রিয় ভোকাল রূপম ইসলাম। রূপম ইসলাম তার স্ট্যাটাসে লিখেছেন, ‘অনেক ম্যাচ জিতেছি, তার থেকে অনেক অনেক বেশি ম্যাচ হেরেছি।

তথাকথিত ভারত-পাকিস্তান বিদ্বেষের গল্প শুনেছি, কিন্তু আমার পরিবেশে কখনো ছায়া ফেলেনি। অত্যন্ত লজ্জার সঙ্গে গত কয়েক দিন ধরে এক নতুন পাকিস্তানের অভ্যূদ্বয় সহ্য করছি, আমার অভিজ্ঞতায় যা বিরলতম’।

বাংলাদেশিরা ছোটলোক, তারা মানুষ হয়ে উঠেনি বলে মন্তব্য করে রূপম কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি চরণকে খানিক পরিবর্তন করে বলেন, ‘আর যাহ করি এইসব ছোট লোকদের আর কখনোই আমি মানুষের মর্যাদা দিবো না। রেখেছো ‘ছোট লোক’ করে, মানুষ করোনি…’।

jg2sCal

রুপম বাংলাদেশিদের বাঙ্গালি বলতে আপত্তি প্রকাশ করে লিখেছেন, ‘সরি, এদেরকে যদি বাঙ্গালি বলি তবে আমি অস্থিত্ব সংকটে পড়ে যাবো।’
এই শিল্পী বাংলাদেশিদের বাঙ্গালিত্বের চ্যালেঞ্জ করে বলেন, ‘হয় আমি বাঙ্গালি, বুকের পাটাওয়ালা….হেরে গিয়ে একে ওকে দোষ দিয়ে প্যানপ্যানানি গাওয়া; না, সৌরভ গাঙ্গুলির মতো শতো অবিচার সহ্য করে নিয়ে মাঠে জবাব দেয়ার মতো বাঙ্গালি; অথবা এরা। এই ধরণের ছোটলুকামির কোনো দরকার ছিলো কি’?

কলকাতার এই শিল্পী বাংলাদেশেও মোটামুটি জনপ্রিয় ছিলো। কিন্তু বাংলাদেশের মানুষকে উদ্দেশ্য করে তার এই চরম বিষোদগারে সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে। বাংলাদেশি তো বটেই, খোদ স্বদেশীয় বাঙ্গালিরাই তাকে তুলোধুনা করে ছাড়ছেন ভার্চুয়াল যুদ্ধে। ক্রিকেট নিয়ে ভারত-বাংলাদেশের যে বৈরী সম্পর্কের শুরু হয়েছিলো ১৯ মার্চ তার গনগনে আগুনে নতুন করে ঘি ঢেলে দিলেন এ গায়ক।



মন্তব্য চালু নেই