বাংলাদেশকে নিয়ে গাভাস্কারের ‘ভয়’

গত বছরের শেষ দিক থেকে অস্ট্রেলিয়াতে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ খেলার পর স্বাগতিক অস্ট্রেলিয়াসহ ইংল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলে ভারত। সে সময়ে ভারতের পারফরম্যান্স ভালো না হলেও গত ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এগারতম বিশ্বকাপে আসরে ঘুরে দাঁড়ায় টিম ইন্ডিয়া।

গ্রুপ পর্বের ছয় ম্যাচের ছয়টিতে জয় পেয়েছে ভারত। এই পর্বের সবগুলো ম্যাচেই হেসে খেলে জিতেছে তারা। ব্যাটিং কিংবা বোলিং দুই বিভাগের স্বরূপে ভারত। অপরাজিত থেকে কোয়ার্টারে খেলবে মহেন্দ্র সিং ধোনির দল। শেষ আটে তাদের প্রতিপক্ষ বাংলাদেশ।

এদিকে বাংলাদেশকে পেয়ে অনেকেই ধারণা করছেন, হেসে-খেলে জিতবে টিম ইন্ডিয়া! তবে ভারতের প্রাক্তন ব্যাটসম্যান সুনীল গাভাস্কার মনে করেন, ভারতের ওপর চেপে বসার ক্ষমতা রয়েছে বাংলাদেশের। সেজন্য ভারতকে সতর্কবার্তা দিয়েছেন প্রাক্তন এই ক্রিকেটার।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে গাভাস্কার বলেন, ‘বর্তমানে ফর্মে থাকা বাংলাদেশ ভয়ংকর দল। শুধু ইংল্যান্ডকে হারায়নি, এমনকি বিশ্বকাপের অন্যতম সেরা দল নিউজিল্যান্ডকেও আজ (শুক্রবার) চেপে ধরেছিল। এ জন্য টিম ইন্ডিয়াকে সতর্ক করছি বাংলাদেশকে হালকাভাবে না নেওয়ার জন্য।’

দুই দলের ২৮ ম্যাচের মুখোমুখি লড়াইয়ে ভারতই এগিয়ে। ২৪ ম্যাচ জিতেছে তারা। বিপরীতে বাংলাদেশের জয় ৩টিতে। যার একটি ২০০৭ বিশ্বকাপে। সেবার ভারতকে নিজেদের প্রথম ম্যাচে হারিয়ে স্বপ্নের পথে হাঁটা শুরু করে বাংলাদেশ। এবারও সেরকমই হতে পারে ধারণা করছেন সুনিল গাভাস্কার। এজন্যই বাংলাদেশকে নিয়ে অভিজ্ঞ ক্রিকেট বিশ্লেষকের বাড়তি ‘ভয়’।

মহেন্দ্র সিং ধোনিদের উদ্দেশ্যে গাভাস্কার বলেন, ‘গ্রুপ পর্বে আপনি এক ম্যাচ হারলে পরের ম্যাচে ফিরে আসার সুযোগ পাবেন। কিন্তু নকআউট পর্বে সেটা পাচ্ছেন না। একটা খারাপ দিন ভাগ্যের চাকা পাল্টে দেবে। ফর্মের তুঙ্গে থাকা বাংলাদেশ যেকোনো দলকে হারিয়ে দিতে পারে।’



মন্তব্য চালু নেই