বাংলাদেশকে চিঠি দিয়েছেন মমতা

বাংলাদেশকে চিঠি দিয়েছেন মমতা। সোমবার মালদহের দুর্গাকিঙ্কর ভবনে প্রশাসনিক বৈঠক শুরুর আগে সাংবাদিকদের সঙ্গে বৈঠকে এ কথা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

কী নিয়ে চিঠি? মালদহের আম এ দেশে রফতানির জন্য বাংলাদেশ সরকারকে চিঠি লেখা হয়েছে বলে জানান মমতা। তিনি সাংবাদিকদের বলেন, ‘আম রফতানি নিয়ে বাংলাদেশ সরকারকে চিঠি লেখা হয়েছে। এটা দুই দেশের আভ্যন্তরীণ বিষয়। এখানে আলোচনা করে লাভ হবে না। চাষিরা আম বিক্রি করতে পারলে আমরা খুশি হব।’ এর পরে স্থানীয় অন্যান্য প্রসঙ্গে আলোচনায় ডুবে যান মুখ্যমন্ত্রী।

তবে বাংলাদেশকে মালদহের আম নিয়ে মুখ্যমন্ত্রীর চিঠি দেওয়ার খবরে খুশি জেলার আম ব্যবসায়ী ও চাষিরা। মুখ্যমন্ত্রীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মালদহের ব্যবসায়ীরা। ব্যবসায়ী সংগঠন সূত্রের খবর, চার বছর ধরে বাংলাদেশে মালদহের আম রফতানি বন্ধ। কারণ, বাংলাদেশ সরকার আগের প্রতি কর দ্বিগুণ বাড়িয়েছে।

মালদহের ব্যবসায়ী সমিতির সম্পাদক উজ্জ্বল সাহা বলেন, ‘মুখ্যমন্ত্রী আম রফতানি নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা করায় আমরা খুব খুশি। কারণ, বাংলাদেশে আম রফতানি না হলে চাষি এবং ব্যবসায়ীদের ক্ষতির মুখে পড়তে হবে। ’

সরকারী সূত্র মতে, পশ্চিমবঙ্গে এবার প্রায় ১০ লক্ষ মেট্রিক টন আম উৎপাদন হয়েছে। তার মধ্যে মালদহেই ৫ লক্ষ মেট্রিক টন। বিপুল পরিমাণে আম উৎপাদন হওয়ায় মাথায় হাত পড়েছে জেলার আম চাষিদের।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা



মন্তব্য চালু নেই