বলিউডের সিনেমা চলবে পাকিস্তানে

কাশ্মীর ইস্যুতে উত্তেজনার মধ্যে ভারতীয় চলচ্চিত্রের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে সম্মত হয়েছে পাকিস্তান।

দেশটির অধিকাংশ সিনেমা হল কর্তৃপক্ষ আগামীকাল সোমবার থেকে দেশটিতে বলিউডের ছবি দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। খবর ডন অনলাইন, দ্য এক্সপ্রেস ট্রিবিউন, বিবিসির।

গত ১৮ সেপ্টেম্বর উরিতে সন্ত্রাসী হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হয়। এরপর থেকে পরমাণু শক্তিধর দু’দেশের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

সে সময়ে ভারত যেমন পাকিস্তানের অভিনেতাদের তাদের দেশে অভিনয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে, তেমনি পাকিস্তানও ভারতীয় সিনেমা না দেখানোর সিদ্ধান্ত নেয়।

এখন পাকিস্তানের সিনেমা হল কর্তৃপক্ষ বলেছেন, তারা একটা পরিস্থিতিতে ভারতীয় সিনেমা না দেখানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু ভারতীয় সিনেমা সম্পূর্ণ বন্ধ করেননি।

আটরিয়াম সিনেমা হলের মালিক নাদিম মানদিভওয়ালা বলেন, ‘ভারতীয় সিনেমার ওপর আরোপিত নিষেধাজ্ঞা ১৯ ডিসেম্বর থেকে তুলে নেয়া হয়েছে।’

মানদিভওয়ালা এন্টারটেইনমেন্টের পরিচালক আদিল মানদিভওয়ালা বলেন, ‘আমাদের দেশে প্রচুর সংখ্যক ভারতীয় সিনেমার দর্শক রয়েছে। তাদের কথা বিবেচনা করে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি বলেন, ‘এক হাতে কখনও তালি বাজে না। ভারত যেটি করেছিল, সেটি গ্রহণযোগ্য নয়। তবে আশার কথা, এখন আমরা এক সঙ্গে সিনেমার পক্ষে তালি বাজাব। এখানে আবারও ভারতকে শুনতে পাওয়া যাবে।’

পাকিস্তানে বলিউডের চলচ্চিত্র বেশ জনপ্রিয়। বলিউডের চলচ্চিত্রের প্রদর্শনী বন্ধ করে দেয়ায় পাকিস্তানি পরিবেশক ও হল মালিকেরা ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

ভারত ও পাকিস্তানের মধ্যকার তিক্ত সম্পর্কের প্রভাব আগেও সংস্কৃতিজগতে পড়তে দেখা গেছে।

১৯৬৫ সালে যুদ্ধের পর পাকিস্তানে ভারতীয় সিনেমা দেখানো বন্ধ ছিল। দীর্ঘ ৪৩ বছর পর ২০০৮ সালে সে নিষেধাজ্ঞা ওঠে যায়।



মন্তব্য চালু নেই