বর্ষবরণে যৌন হয়রানির ঘটনায় রুল জারি

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বর্ষবরণে কয়েকজন নারীকে যৌন হয়রানির ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট। এ ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে বৃহস্পতিবার এ রুল জারি করেন।

স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার, পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার, শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এছাড়া ঘটনা তদন্ত করে ১৭ মে’র মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আইজিপি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে নির্দেশ দেয়া হয়েছে।

পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যৌন হয়রানির শিকার হন কয়েকজন নারী। নির্যাতন ঠেকাতে গেলে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন সভাপতি লিটন নন্দীরও হাত ভেঙে দেয় হামলাকারীরা।

এ বিষয়টি কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশ পেলে তা আদালতের নজরে আনেন দু’জন নারী আইনজীবী।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়েলের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও ছাত্রলীগকর্মীদের বিরুদ্ধে বাংলা নববর্ষের দিন যৌন হয়রানির অভিযোগ উঠে।



মন্তব্য চালু নেই