বরিশালের কিছু খবর

বরিশালে অপসোনিন ফার্মায় আগুন, এক শ্রমিকের মৃত্যু

বরিশাল নগরীর জীবনানন্দ দাস সড়কে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অপসোনিন ফার্মায় আগুন লেগেছে। অগ্নিকান্ডের ঘটনায় শ্বাসরোধ হয়ে এক শ্রমিক মারা গেছেন। আরো চার শ্রমিকে অসুস্থ অবস্থায় শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়েছে। অগ্নিকান্ডের ৬ ঘন্টা পর সোমবার সকাল ৮টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
এই প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকরা জানান, রবিবার রাত ২টায় চার তলার প্যাকেজিং শাখা থেকে আগুনের সূত্রপাত হয়ে ছয়তলা পর্যন্ত পৌঁছে। এসময় আগুনের ধোয়ায় ছয় তলায় মসজিদে থাকা রং মিস্ত্রী মো. নেছারউদ্দিন পেদা (৪৫) মরা যান। তার বাড়ি পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলায়। আরো চার শ্রমিক মো. ফারুক (৪৫), ছিদাম নন্দী (৫০), আ. রশীদ (৩৮) এবং জাকির হোসেন (৩২) অসুস্থ হয়ে পড়লে তাদের শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কামুক্ত।
বরিশাল ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার মো. আলাউদ্দিন জানান আগুন লাগার পর প্রথমে বরিশাল ফায়ার সার্ভিসের ৪টি ইউনিটের সাথে ঝালকাঠী, বানরীপাড়া ও উজিরপুর উপজেলা থেকে আসা ৩টি মিলিয়ে ৭টি ইউনিট ৬ ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে একটি কক্ষের আগুন নিভাতে সকাল দশটা পর্যন্ত তাদের কাজ করতে হয়েছে।
ঘটনাস্থলে থাকা কোতোয়ালী থানার অফিসার ইন চার্জ (ওসি) বলেন, তদন্ত ব্যাতীত তারা অগ্নিকান্ডের সূচনা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে না নাশকতা এ সম্পর্কে বলতে পারবেন না। আর ক্ষয়ক্ষতির বিষয়ে কোনকিছু জানাতে অপারগতা প্রকাশ করেন অপসোনিন ফার্মার কর্মকর্তারা।

গৌরনদীর টরকী বন্দরে ভয়াবহ অগ্নিকান্ডে ১৫ কোটি টাকার ক্ষতি ॥ আহত-২০
বরিশালের ঐতিহ্যবাহী বৃহত্তর ব্যবসায়ী বন্দর গৌরনদীর টরকী বন্দরের সোমবার ভোর রাতে ভয়াবহ অগ্নিকান্ডে ১১টি ব্যবসায়ীক প্রতিষ্ঠান, ৮টি বসত বাড়ি সম্পূর্ণ ভস্মিভূত হয়েছে। এতে কমপক্ষে ১৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি ও আগুন নেভাতে গিয়ে ২০জন আহত হয়েছে।
গৌরনদী ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার আব্দুল করিম জানান, ভোর রাত সাড়ে তিনটার দিকে টরকী বন্দরের রায়পট্টির রশিদ মেকারের দোকানে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সুত্রপাত ঘটে। মুহুর্তের মধ্যে আগুনের লেলিহান চারদিকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে গৌরনদী, উজিরপুর ও মাদারীপুরের ফায়ার সার্ভিসের কর্মীরা স্থানীয়দের সহায়তায় দুই ঘন্টা চেষ্ঠা চালিয়ে ভোর সাড়ে ৫ টার দিকে আগুন নিয়ন্ত্রেণে আনেন। ততক্ষণে ১১টি ব্যবসায়ীক প্রতিষ্ঠান, ৮টি বাসা সম্পূর্ন ভস্মিভূত হয়। যার ক্ষয়ক্ষতির পরিমান প্রায় ১৫ কোটি টাকা। আগুন নেভাতে গিয়ে কমপক্ষে ২০ জন আহত হয়েছে। গৌরনদী থানার ওসি মোঃ সাজ্জাদ হোসেন জানান, খবর পেয়ে সোমবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বরিশালের ডিআইজি মোঃ হুমায়ুন কবীর, পুলিশ সুপার একেএম এহসান উল¬াহ, গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হাসান পাটোয়ারী ও গৌরনদী সার্কেলের পুলিশ সুপার কামরুজ্জামান।######

গৌরনদীতে দু’লাখ টাকা মূল্যের গাছ লুট
জমিজমা সংক্রান্ত বিরোধের জেরধরে প্রতিপক্ষের প্রভাবশালীরা সোমবার সকালে প্রায় দুই লাখ টাকা মূল্যের বিভিন্ন প্রজাতের ১৬টি গাছ কেটে লুট করে নিয়ে গেছে। প্রভাবশালীদের বাঁধা দিতে গিয়ে হামলায় গুরুতর আহত হয়ে এখন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন আবু বক্কর সিকদার। ঘটনাটি জেলার গৌরনদী উপজেলার পশ্চিম শরিফাবাদ গ্রামের।
শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন আবু বক্কর সিকদারের পুত্র নয়ন সিকদার জানান, জমিজমা সংক্রান্ত বিরোধের জেরধরে একই বাড়ির হুমায়ুন সিকদার ২৫/৩০জন লোক নিয়ে তাদের রোপিত বিভিন্ন প্রজাতের দুই লাখ টাকা মূল্যের ১৬টি গাছ জোরপূর্বক কেটে লুটপাট করে নিয়ে যায়। এসময় তাদের বাঁধা দিতে গেলে হুমায়ুন ও তার ভাড়াটিয়া লোকজনে আবু বক্করকে পিটিয়ে গুরুতর আহত করে। এ ঘটনায় ওইদিন দুপুরে তিনি (নয়ন সিকদার) বাদি হয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।#####

গৌরনদীতে দম্পত্তির ওপর হামলা
পূর্ব বিরোধের জেরধরে হত্যার উদ্দেশ্যে এক দম্পত্তির ওপর দু’দফা হামলা চালিয়ে গুরুতর আহত করেছে প্রতিপক্ষের লোকজনে। গুরুতর আহতদের হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় রবিবার রাতে থানায় লিখিত অভিযোগ দেয়ার পর পুলিশ অভিযুক্তদের বসত ঘর তল¬াশী করে দেশীয় চারটি ধারালো অস্ত্র উদ্ধার করেছে। ঘটনাটি জেলার গৌরনদী উপজেলার বাসুদেবপাড়া গ্রামের।
ওই গ্রামের দিনমজুর আব্দুর রশিদ সরদারের কন্যা নুপুর আক্তার জানান, জমিজমা সংক্রান্ত বিরোধ নিয়ে প্রতিবেশী মালেক সরদার গংদের সাথে তাদের দীর্ঘদিনের বিরোধ চলে আসছে। পূর্ব বিরোধের জেরধরে মালেক সরদার, তার পুত্র রহমান ও আসলাম সরদার রবিবার সন্ধ্যায় ও রাতে হত্যার উদ্দেশ্যে তার পিতা রশিদ সরদার ও মা শাহনাজ পারভীনের ওপর দু’দফা হামলা চালিয়ে গুরুতর আহত করে।

গৌরনদীতে ছয় টন জাটকা জব্দ ॥ দু’জনের কারাদন্ড
জেলার গৌরনদী উপজেলার বাটোজোর নামক এলাকা থেকে ছয়টন জাটকাসহ তিন জনকে আটক করেছে কোস্টগার্ডের সদস্যরা। সোমবার দুপুরে আটক তিনজনের মধ্যে ২ জনকে ১ মাসের সশ্রম কারাদন্ড ও অপর একজনকে নগদ অর্থ জরিমানা করেছেন ভ্র্যাম্যমান আদালতের বিচারক শিতেষ চন্দ্র সরকার। দন্ডপ্রাপ্তরা হলেন মোঃ সুলতান ও মোঃ সবুজ। অপরজন মোঃ সুলতানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ওয়াহেদুজ্জামান জানান, রবিবার মধ্যরাতে ট্রাকযোগে ঢাকায় জাটকা পাচারের সময় গোপন সংবাদের ভিত্তিতে কোস্টগার্ডের সদস্যরা বরিশাল-ঢাকা মহাসড়কের গৌরনদীর বাটাজোর এলাকা থেকে ট্রাক ভর্তি ছয়টন জাটকা জব্দ ও তিনজনকে আটক করে।



মন্তব্য চালু নেই