বন্যায় জম্মু ও কাশ্মিরে মৃত ১৭০, পরিদর্শনে মোদি

ভূস্বর্গখ্যাত ভারতের জম্মু ও কাশ্মিরে ৬০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যা হয়েছে। রোববারও বিরামহীন বর্ষণে বন্যা পরিস্থিতি আরো ভয়াবহ রূপ ধারণ করেছে। গত পাঁচদিনে বর্ষণ-বন্যায় আড়াই হাজার গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দী রয়েছে প্রায় দুই লাখ মানুষ।

পানিতে ডুবে ও বাড়ি ধসে মৃত্যু বেড়ে ১৭০ এ দাঁড়িয়েছে। রোববারও পানিতে ডুবে ও বাড়ি ধসে ৪০ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে উদ্ধারকাজে নিয়োজিত কয়েকজন সেনাসদস্যও রয়েছে। টানা ভারী বর্ষণের কারণে বন্যা পরিস্থিতি আরো অবনতির দিকে যাচ্ছে। দক্ষিণ কাশ্মিরের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

জম্মু ও কাশ্মিরের এই পরিস্থিতিকে জাতীয় বিপর্যয় ঘোষণা করা হয়েছে। কাশ্মিরের ঝিলাম নদীর পানির স্রোত এত তীব্রভাবে প্রবাহিত হচ্ছে যে, রাজধানী শ্রীনগর ভেসে যাওয়ার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

রোববার স্বচক্ষে বন্যা পরিস্থিতি দেখতে ও করণীয় নির্ধারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জম্মু ও কাশ্মির পরিদর্শনে যান। এরপর সেখানকার মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ, উদ্ধার কাজে নিয়োজিত সেনাবাহিনী ও বিমান বাহিনী ও রাজ্য সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এক জরুরি বেঠক করেন।

শনিবার বন্যা-বিধ্বস্ত কাশ্মিরের পরিস্থিতি খতিয়ে দেখার পর প্রধানমন্ত্রীকে ইতিমধ্যেই এই বিষয়ে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

রাজ্যটির মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার সঙ্গে এ বিষয়ে আলোচনাও করেন রাজনাথ।
বন্যায় নিহত মানুষদের নিকট আত্মীয়দের দুই লক্ষ ও গুরুতর আহতদের ৫০ হাজার টাকার ক্ষতিপূরণ দেয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।



মন্তব্য চালু নেই