বছরের শুরুতে প্রকল্প অনুমোদনের পরিকল্পনা

জরুরি প্রকল্পগুলো বছরের শুরুতে অুনমোদন দেয়ার পরিকল্পনা করছে পরিকল্পনা কমিশন।

এ লক্ষ্যে আজ বিকেলে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে আইসিটি বিভাগের কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তাফা কামাল বলেন, জরুরি প্রকল্প বছরের শেষে অনুমোদন দিলে অনেক সময় প্রকল্পের লক্ষ্য ও উদ্যেশ্য ব্যাহত হয়। ক্ষেত্র বিশেষে প্রকল্প বাস্তবায়ন কষ্টসাধ্য বিষয় হয়ে দাঁড়ায়। তাই বছরের প্রথম দিকেই প্রকল্প অনুমোদন দেয়া জরুরি।

তিনি বলেন, এতে সময়ের অপচয় রোধ হবার পাশাপাশি যথাযথভাবে প্রকল্প বাস্তবায়ন সম্ভব হবে। তাই বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা করার জন্য আমরা কাজ করে যাচ্ছি এবং আইসিটি বিভাগে আমার আজকের এই মতবিনিময় সভার মূল উদ্যেশ্যও তাই।

এ সময় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়নে বিভিন্ন প্রতিবন্ধকতা দূর করতে বা এ সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানে আমরা ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেক্ট বাস্তবায়নে মনোযোগী হয়েছি। খুব শিগগিরই ডিজিটাল বাংলাদেশের সমস্ত কাজের সমন্বয় সাধন করা হবে।

পরবর্তীতে পরিকল্পনা মন্ত্রী সাইবার সিকিউরিটি গাইডলাইন, সাইবার নিরাপত্তার জন্য একটি কার্যকর জাতীয় সংস্থা এবং দ্রুততর সময়ে দেশে ৪-জি চালু করার আহবান জানান।

সমঝোতা স্মারক স্বাক্ষর: এদিকে আইসিটি ভবনে এদিন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালী ভিত্তিক কমউিনিকেশন সফটওয়্যার ডেভেলপার ইয়াকসি ইনক. কর্তৃক উদ্ভাবিত ইয়াকসি-এর সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পক্ষে স্বাক্ষর করেন বিসিসি’র নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম এবং ইয়াকসি ইনক.- এর পক্ষে স্বাক্ষর করেন ইয়াকসি’র চেয়ারম্যান ও সিইও শাহ তালুকদার।

প্রসঙ্গত, ইয়াকসি একটি অ্যাপস, যার মাধ্যমে একই সাথে লাইভ চ্যাট, ভিডিও কনফারেন্সিং, তাৎক্ষণিক ভিডিও ও ছবি শেয়ারিং এবং নেটওয়ার্কে থাকা সবার লোকেশন নির্ণয় ইত্যাদি কাজসমূহ করা যায়।



মন্তব্য চালু নেই