বছরের প্রথম অধিবেশন সোমবার, আসছে ২ বিল

রাজনৈতিক অস্থিরতা মধ্যেই সোমবার বসতে যাচ্ছে বছরের প্রথম অধিবেশন। এটি দশম সংসদের পঞ্চম অধিবেশন। বিকেল ৪টায় এ অধিবেশন শুরু হচ্ছে। এবারের অধিবেশনে পাস হওয়ার জন্য জমা পড়েছে নতুন দু’টি বিল। বছরের প্রথম অধিবেশন হওয়ায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এতে বক্তব্য রাখবেন। এ উপলক্ষে নানান প্রস্ততি নিয়েছে জাতীয় সংসদ। রাষ্ট্রপতির জন্য প্রেসিডেন্টশিয়াল প্লাজা প্রস্তুত রাখা হয়েছে। আবহাওয়া ভালো থাকলে তিনি এই প্লাজা দিয়ে সংসদ ভবনে প্রবেশ করবেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, রাষ্ট্রপতির ভাষণের উপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনা হবে। এ কারণে অন্যান্য বছরের ন্যায় এবারো বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হবে। গত বছর প্রথম অধিবেশনের মেয়াদ ছিল ৩৬ কার্যদিবস। অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি নির্ধারণ করবেন। সোমবার বিকেল ৩টায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হবে।

এ বিষয়ে সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ  বলেন, ‘বছরের প্রথম এই অধিবেশনের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জাতীয় সংসদ। বিএনপি-জামায়াত জোটের অবরোধ সংসদীয় কোনো কাজে ব্যাঘাত ঘটাতে পারবে না।’

জানা গেছে, সোমবার পর্যন্ত দু’টি নতুন বিল এসেছে সংসদে। এছাড়াও চারটি বিল অনিষ্পন্ন রয়েছে। পাস হওয়ার জন্য জমা হওয়া নতুন বিলগুলো হলো- ‘ফাইনান্সিয়াল রির্পোটিং বিল, ২০১৪’ ও ‘ফরমালিন নিয়ন্ত্রণ বিল, ২০১৪’।

এছাড়া অনিষ্পন্ন বিলগুলো হলো- ‘দ্য ট্রেডিং করপোরেশন বাংলাদেশ অর্ডার (সংশোধন) বিল, ২০১৪’; ‘বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্স ইনস্টিটিউশন বিল, ২০১৪’; ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) বিল, ২০১৪’ এবং ‘মেট্রোরেল বিল, ২০১৪’।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবারও বছরের প্রথম এই অধিবেশনে ভাষণ দেয়ার জন্য প্রেসিডেন্টশিয়াল প্লাজা দিয়ে সংসদ কক্ষে প্রবেশ করবেন। সংসদ ভবনের স্থাপতি লুই কান রাষ্ট্রপতিদের সংসদ কক্ষে প্রবেশের জন্য এই প্লাজা নির্মাণ করলেও দীর্ঘদিন তা অব্যবহৃত ছিল। চলতি দশম সংসদ গঠনের পর রাষ্ট্রপতি একযুগ পর এই প্লাজা ব্যবহার করেছিলেন। সোমবার আওয়াহাওয়া ভালো থাকলে আবারও তিনি প্রেসিডেন্টশিয়াল প্লাজা ব্যবহার করবেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, সংসদ ভবনের উত্তর দিকে অবস্থিত এই প্লাজা বিশেষভাবে নির্মাণ করা হয়েছে। সংসদের প্রথম ও বছরের প্রথম অধিবেশন এবং বাজেট অধিবেশনে রাষ্ট্রপতি প্রবেশের জন্য এই প্লাজা নির্মাণ করা হয়। ৬৫ হাজার বর্গফুটের শ্বেত পাথরে নির্মিত এই প্লাজা দিয়ে ঢুকলে তিন তলায় অবস্থিত অধিবেশন কক্ষ পর্যন্ত শুধু হেঁটেই যেতে হয়। কিন্তু এক বছর ধরে এই প্লাজা ব্যবহার করতেন না রাষ্ট্রপতিরা। এর পরিবর্তে সংসদের ড্রাইভওয়ে দিয়ে প্রবেশ করে বিশেষ লিফটে সংসদ কক্ষে যেতেন তারা। ফলে লুই কানের ওই নকশা অব্যবহৃতই থাকতো। বর্তমান সংসদের আগে বিএনপি সরকারের আমলে ২০০২ সালের জানুয়ারি মাসে বছরের প্রথম অধিবেশন শুরুর দিন তৎকালীন রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী সর্বশেষ প্রেসিডেন্ট প্লাজা ব্যবহার করেছেন।

রাষ্ট্রপতির আগমন উপলক্ষে প্রেসিডেন্ট প্লাজার ধোয়ামোছার কাজ শেষ হয়েছে। বাসানো হয়েছে বিশেষ সিসি ক্যামেরা। আর নিরাপত্তা ব্যবস্থাও বাড়ানো হবে বলে জানিয়েছেন সংসদের ডেপুটি সার্জেন্ট অ্যাট আর্মস এম সাদরুল আহমেদ খান। তিনি বলেন, ‘শারীরিকভাবে সক্ষম হওয়ায় রাষ্ট্রপতি এবার প্রেসিডেন্ট প্লাজা ব্যবহার করবেন। তবে আবাহাওয়া ভালো না থাকলে অর্থাৎ বৃষ্টি হলে রাষ্ট্রপতি প্রেসিডেন্টশিয়াল প্লাজা ব্যবহার করবে না।’

এদিকে বিএনপি-জামায়াত জোটের বর্জনের মধ্য দিয়ে গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের পর গঠিত দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৪ সালের ২৯ জানুয়ারি। গত ৩০ নভেম্বর শেষ হয় সংসদের চতুর্থ অধিবেশন।



মন্তব্য চালু নেই