বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জাসদকে জড়ানো ভিত্তিহীন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডে জাসদকে জড়িয়ে আওয়ামী লীগ ও বিএনপি নেতারা যে বক্তব্য দিয়েছেন তাকে ভিত্তিহীন বলে দাবি করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বুধবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির ঐক্যে বিভ্রান্তি ছড়ানোর জন্য এসব বক্তব্য-বিবৃতি দেওয়া হচ্ছে দাবি করে তথ্যমন্ত্রী বলেন, জাতীয় চার নেতা ছাড়া আওয়ামী লীগের অনেক নেতাই বঙ্গবন্ধু হত্যার পর গঠিত খোন্দকার মোশতাক সরকারের সঙ্গে যোগ দিয়েছিলেন। কিন্তু জাসদের কোনো নেতাকর্মী সেই সরকারে যোগ দেয়নি। রাজনৈতিক দল হিসাবে বিভিন্ন সময় নেয়া জাসদের পদক্ষেপ ভুল ছিল না সঠিক ছিল, সেটি ইতিহাসই বিচার করবে।

তথ্যমন্ত্রী বলেন, সাম্প্রতিককালে আওয়ামী লীগের কতিপয় নেতা এবং বিএনপির নেতৃবৃন্দ হঠাৎ করেই জাসদের বিরুদ্ধে বিষোদগার করছেন অথবা সমালোচনা শুরু করেছেন।

বিএনপি-জামায়াতের অপকর্ম আড়াল করতেই এমন বক্তব্য দেওয়া হচ্ছে দাবি করে ইনু বলেন, ৭২ থেকে ৭৫’র ১৫ আগস্ট পর্যন্ত জাসদ রাজনৈতিক দল হিসাবে কী কর্মকাণ্ড করেছে, কী ভূমিকা রেখেছে এবং জাসদ নেতাদের কী ভূমিকা ছিল, তা পত্র-পত্রিকা, টেলিভিশন ও রেডিওতে প্রচারিত এবং প্রকাশিত।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ও ষড়যন্ত্রে জাসদকে জড়ানোর কোনো ভিত্তি নেই। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের বিচার জেনারেল জিয়া আইন করে বন্ধ করে রেখেছিলেন। আওয়ামী লীগ সরকার গঠনের পর দায়মুক্তির বিধানটি বাতিল হয়ে যায়।

জাসদ নেতা বলেন, বঙ্গবন্ধু হত্যার ২৪ ঘণ্টার মধ্যে মোশতাক সরকারের বিরুদ্ধে জাসদ একটি প্রচারপত্র দেয়। মোশতাক সরকারের ৮৩ দিনের শাসনকালে জাসদের অনেক নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এমনকি সত্তরের অধিক নেতা-কর্মীকে মেরে ফেলা হয়েছে। জাসদের কোনো নেতা মোশতাকের সঙ্গে হাত মেলায়নি।



মন্তব্য চালু নেই