ফোন-যন্ত্রণা থেকে রেহাই পেতে তৈরি হচ্ছে নয়া ডিরেক্টরি

এক বিভাগের ফোন চলে যাচ্ছে অন্য বিভাগে। ফোনের জ্বালায় অতিষ্ট অবসরপ্রাপ্ত কর্মীরাও। ‘খলনায়ক’ কলকাতা পুরসভার পুরনো ডিরেক্টরি!

এই সমস্যা থেকে রেহাই পেতে নতুন ফোন ডিরেক্টরি তৈরির ব্যাপারে উদ্যোগী হয়েছেন পুর কর্তৃপক্ষ।
এখন যে ডিরেক্টরিটি রয়েছে সেটি তৈরি হয়েছিল চার বছর আগে। তার সঙ্গে এখনকার পুরকর্মীদের ফোন নম্বর এবং পদের সঙ্গতি নেই। তার জেরেই ভুগতে হচ্ছে সকলকে। পুরসভা থেকে বদলি হয়ে যাওয়া, এমনকী, অবসরপ্রাপ্ত কর্মচারীরাও পার পাচ্ছেন না পরিষেবা সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান চেয়ে ফোনের হাত থেকে।

এহেন সমস্যা থেকে কর্মী-আধিকারিকদের রেহাই দিতেই এবার নতুন ডিরেক্টরি তৈরি হচ্ছে। খরচ হবে প্রায় দেড় লক্ষ টাকা। পুরসভার পদস্থ এক আধিকারিকের কথায়, ‘‘নতুন ফোন ডিরেক্টরি তৈরির জন্য দরপত্র আহ্বানের প্রক্রিয়া শুরু হয়েছে।’’

পুর আধিকারিকদের একাংশ জানাচ্ছেন, ফোন ডিরেক্টরি তৈরি করা যথেষ্ট এলাহি ব্যাপার। কারণ, নতুন ডিরেক্টরিতে প্রায় ৫০টি বিভাগ এবং পদস্থ আধিকারিকদের পদ ও ফোন নম্বর থাকবে। সব মিলিয়ে চার হাজার নম্বর। পৃষ্ঠার সংখ্যা প্রায় দেড়শো।

কাজ কঠিন হলেও নতুন ডিরেক্টরি তৈরির সিদ্ধান্তে হাঁফ ছেড়েছেন আধিকারিকেরা। এক আধিকারিকের কথায়, ‘‘অনেকদিন আগেই জল সরবরাহ বিভাগ থেকে নিকাশি বিভাগে বদলি হয়েছি। কিন্তু পানীয় জলের সমস্যা নিয়ে এখনও লাগাতার ফোন আসছে।’’



মন্তব্য চালু নেই