ফেসবুক ব্যবহারকারীরা অন্যদের তুলনায় সুখী!

তরুণ প্রজন্মের মধ্যে ফেসবুক ব্যবহারকারীরা অন্যদের তুলনায় বেশি সুখী এবং স্বাস্থ্যবান। শুধু তাই নয়, ফেসবুক ব্যবহারকারীরা অন্যদের তুলনায় কম মদ্যপ হয়। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষণাটি পরিচালনা করেছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ সেন্ট অ্যান্ডুস বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ।

গবেষণাটি পরিচালনার জন্য ১৬ বছর ধরে তথ্য সংগ্রহ করা হয়েছে। ৪০টি দেশে ১১ থেকে ১৫ বছর বয়সীদের অভ্যাস এবং স্বাস্থ্য নিয়ে গবেষণা করা হয়েছে।

গবেষণায় দেখা যায়, গত শতকের তরুণদের মধ্যে শাক-সবজি এবং ফলমূল খাওয়ার প্রবণতা বেড়েছে। একই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলছে তারা। নিয়ম মেনে শরীরের যত্নবান হওয়ার কারণেই এমনটা হচ্ছে। ফলে তারা খুব একটা রোগে ভুগছে না।

গবেষণাকারী দল জানিয়েছেন, তরুণরা এখন সচেতন। বিশেষ করে দলবল নিয়ে হৈ-হুল্লোড় করে মদ খাওয়া এবং অস্বাভাবিক যৌনাচার থেকেও দূরে থাকছে তরুণ প্রজন্ম। এই প্রজন্মের মধ্যে ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যাই বেশি।

গবেষণায় দেখা গেছে, ২০০২ সাল থেকে ২০১০ সালের মধ্যে তরুণদের জীবনযাত্রা উন্নততর হয়েছে। সুষম খাদ্যভাস এর মূল কারণ। এই শতকে স্থুলতা অনেকটাই কমেছে।

এই গবেষণার ফলাফল ইউরোপিয়ান জার্নাল অফ পাবলিক হেলথে প্রকাশিত হয়েছে। এই কাজে গবেষণাকারী দলকে সাহায্য করেছে ওয়াল্ড হেলথ অর্গানাইজেশন(ডব্লিউএইচও)।



মন্তব্য চালু নেই