ফের মুশফিককে নিয়ে দুশ্চিন্তা!

আর কয়েক দিন পরই ভারতের বিপক্ষে একমাত্র টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মুশফিকুর রহিম। পাশাপাশি তাকে সামলাতে হবে উইকেটকিপিংটাও। অভিজ্ঞ এই ক্রিকেটারের ব্যাট থেকে বড় স্কোর প্রত্যাশা থাকবে বাংলাদেশের।

কিন্তু প্রশ্ন থেকে যায়, মুশফিক কি আসলে তিন বিভাগেই স্বাভাবিকভাবে পারফর্ম করতে পারবেন? তাকে নিয়ে যে এখনো দুশ্চিন্তা কাটেনি বাংলাদেশ শিবিরে। পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্ট খেলতে গিয়ে আঙ্গুলে যে চোট পেয়েছিলেন, তা পুরোপুরি সেরে ওঠেনি।

এদিকে আঙ্গুলের চোট নিয়েও পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্টটা চালিয়ে যান মুশফিক। কিন্তু সেবার ব্যথা নিয়ে নিজের স্বাভাবিক খেলাটা খেলতে পারেননি তিনি। যার প্রভাব পড়েছিল বাংলাদেশ দলের ওপরও।

কিপিংয়ে স্বাভাবিক ছিলেন না তিনি। পারেননি কয়েকটি সহজ ক্যাচ তালুবন্দি করতে। শেষ পর্যন্ত পরিবর্তন করতে হয়েছিল উইকেটকিপিংয়েও। মাহমুদউল্লাহ রিয়াদ ও ইমরুল কায়েসের মতো পার্টটাইম কিপারদের দিয়ে কিপিং করাতে হয়েছিল। এ ছাড়া ব্যাট হাতে পাকিস্তানের বোলারদের ঠিকমতো মোকাবিলা করতে পারেননি মুশফিক। ঠিকমতো মনোযোগ দিতে পারেননি অধিনায়কের দায়িত্বে। এক পর্যায়ে তার পরিবর্তে নেতৃত্ব দিত হয়েছিল সহঅধিনায়ক তামিম ইকবালকে। টেস্টের মাঝপথে অধিনায়কের দায়িত্ব পেয়ে সেটা সাবলিলভাবে পালন করতে পারেননি তামিমও। তাই হারের লজ্জা নিয়েই মাঠ ছাড়তে হয়েছিল টাইগারদের।

আগামী ১০ জুন ফতুল্লার খান সাহেব ওসমান আলী ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ। সেই উপলক্ষে অনুশীলন করছিলেন মুশফিক। কিন্তু তিনি অনুশীলন ভালোভাবে চালিয়ে যেতে পারেননি পুরোনো চোট নতুন করে দেখা দেওয়ায়।

ভারতের বিপক্ষে টেস্টের আগে ফের মুশফিককে নিয়ে দুশ্চিন্তায় পড়তে হলো বাংলাদেশকে। আপাতত অনুশীলন করতে পারছেন না। থাকতে হবে এক সপ্তাহের জন্য বিশ্রামে। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশিষ চোধুরী। তিনি বলেন, ‘মুশফিক যখন বলেছিলেন যে হাতে ব্যথা অনুভব করছি, তখনই আমরা মেডিকেল পরীক্ষা-নিরীক্ষা করি। সব শেষ যে পরীক্ষাটা হলো তার ফল আমরা হাতে পেয়েছি। সেই রিপোর্টে নিশ্চিত করা হয়েছে, আঙ্গুলের চোট এখনো সেরে ওঠেনি। যে কারণে আমরা তাকে এক সপ্তাহের জন্য বিশ্রামে রেখেছি।’



মন্তব্য চালু নেই