দিনাজপুরের ফুলবাড়ির কিছু খবর

ফুলবাড়ীতে শীতের তীব্রতা বেড়েছে, সাধারণ মানুষের দূর্ভোগ

হিমালয়ের পাদদেশে অবস্থিত দিনাজপুর জেলার ফুলবাড়ীতে শীতের তীব্রতা বেড়েছে। গত দু’দিন ধরে তারই বার্তা দিয়ে যাচ্ছে আবহাওয়া। চলছে রোদের লুকোচুরি খেলা। দিনে দুপুরের আগে সূর্য্যরে মুখ দেখা যায় না। আবার কিছুক্ষণ থাকার পরই আবার সূর্য্য ও ঢেকে যাচ্ছে কুয়াশার চাদরে। সেই সাথে গত ২ দিন ধরে হালকা হিমেল বাতাসের ঝাপ্টায় দূর্ভোগে পড়েছেন ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষেরা।
উত্তরাঞ্চলের দিনাজপুরের ফুলবাড়ীতে কয়েকদিন ধরেই তাপমাত্রা নিচে নামলেও তেমনি শীত অনুভূত হয়নি এই উপজেলায়। কিন্তু গত ২ দিন থেকে হিমেল বাতাস বইতে শুরু করায় বেড়ে গেছে শীতের মাত্রা। কুয়াশার প্রভাব তেমনটি না থাকলেও হিমেল বাতাসের ঝাপ্টায় দূর্ভোগে পড়েছেন সাধারন মানুষেরা। পাশাপাশি গত ২ দিন ধরে সূর্য্য খেলছে লুকোচুরি খেলা। দিনের মাত্র ২/৩ ঘন্টা সূর্য্যরে মুখ দেখা গেলেও গরমের উষ্ণতা মাত্র নেই। শীতের হাত থেকে রক্ষা পেতে ছিন্নমূল মানুষেরা খরকুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন। পাশাপাশি তারা সরকারীভাবে গরম কাপড় সাহায্য দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।
দিনাজপুর জেলা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সর্বনিম্ন ১৫ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস, শুক্রবার ১৬ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস ও শনিবার ১৬ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর রোববার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এদিকে কমতে শুরু করেছে বাতাসের আদ্রতা। শুক্রবার বাতাসের আদ্রতা ৮৭ শতাংশ ও শনিবার বাতাসের আদ্রতা ৯০ শতাংশ ছিল। রোববারও বাতাসের আদ্রতা সর্বনিম্ন ৯০ শতাংশ রেকর্ড করা হয়।
গত ২ দিন ধরে শীতের কারণে সাধারন মানুষ তাদের দৈনন্দিন কাজ করতে পারছে না। পৌষ মাস না আসলেও এবং কুয়াশার প্রভাব না থাকলেও হিমেল বাতাসের ঝাপ্টা শীতেরর মাত্রা বাড়িয়ে দিয়েছে।
আলাদীপুর ইউনিয়নের রঙ্গামাটি এলাকার আব্দুর মজিদ জানান, প্রতি বছরই এই সময়ে শীত আসে। কিন্তু এবারে শীতের সাথে সাথে এসেছে হিমেল হাওয়া। এতে করে শীতের তীব্রতা বাড়ছে বলে জানান তিনি। একই এলাকার কৃষক বাচ্চু মিয়া জানান, আলুর জমিতে পানি সেচ দিতে হবে। কিন্তু শীতে শরীর জড়োসড়ো হয়ে গেছে। কোন কাজ করতে ইচ্ছে করছে না।
এদিকে শীত অনুভূত হওয়ার সাথে সাথে কষ্ট দেখা দিয়েছে ছিন্নমূল মানুষের মাঝে। শীতবস্ত্র না পাওয়ায় এসব মানুষেরা বহু কষ্টে দিনাতিপাত করছেন। খরকুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন। ফুলবাড়ী উপজেলার ৭ টি ইউনিয়নে তীব্র শীতে জন জীবন বিপর্যস্ত। জরুরী ভিত্তিতে সরকারী-বেসরকারী ভাবে শীত বস্ত্র বিতরণের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে উপজেলার হত দরিদ্র ও ছিন্নমূল
Phulbarite Sheet-08.12.2014রোববার ফুলবাড়ী পৌর বাজারে পুরাতন কাপড়পট্টি বাজারে গিয়ে দেখা যায়, স্বচ্ছল বিত্তবান মানুষ বিভিন্ন শহর-মার্কেট থেকে শীতের গরম কাপড় ক্রয় করতে পারলেও গতবারের তুলনায় এবার শীতবস্ত্রের দাম বেড়ে যাওয়ায় সাধারন মানুষ গরম কাপড় ক্রয় করতে পারছে না। ফলে মধ্যম ও নিম্ন আয়ের জনগণ পৌর শহরের পুরাতন কাপড়পট্টি বাজারে রাস্তার দু’পার্শ্বে র্ফুটপাতের দোকান থেকে নতুন ও পুরাতন কম্বল, সোয়েটার, জ্যাকেট, শিশুদের বিভিন্ন শীতবস্ত্র ক্রয় করে শীত নিবারণের জন্য দোকানগুলোতে উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে । অপরদিকে পৌর শহরের নামী-দামি তৈরী পোশাকের দোকানগুলোতে বিত্তবান লোকদের শীত বস্ত্র ক্রয় করতে দেখা যায় এবং লেপ তৈরীর দোকান গুলোতে প্রচন্ড ভীড় পরিলক্ষিত হচ্ছে। এছাড়াও নিম্ন আয়ের মানুষেরা উপজেলার বিভিন্ন গ্রামে ও বস্তি সমুহের লোকজন দিনের বেলা খর-কুটো জ্বালিয়ে কোন রকমে শীত নিবারণ করলেও গরম কাপড়ের অভাবে রাতে শীতের কবলে পড়ে কাতরাচ্ছে। অসহায় গরীব-দুস্থ, ছিন্নমূল ও হতদরিদ্র শ্রেণীর মানুষের জন্য এখন পর্যন্ত এ উপজেলায় সরকারী ভাবে কোন শীতবস্ত্র বিতরণ করা হয়নি। হতদরিদ্র শ্রেণীর মানুষকে শীতের কবল থেকে রক্ষা করতে সরকারী বা বেসরকারী ভাবে বিভিন্ন এনজিও এবং বিত্তবাণ ব্যক্তিদের এগিয়ে আসার আহ্বান জানান সচেতন মহল।

ফুলবাড়ীতে বিদ্যুৎ সপ্তাহ পালিত:
দিনাজপুরের ফুলবাড়ীতে রোববার ফুলবাড়ী আবাসিক বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের উদ্দোগ্যে বিদ্যুৎ সপ্তাহ ২০১৪ উৎযাপিত হয়েছে। Phulbari Biddut Saptaho-07.11.2014এবারের প্রতিপাদ্য ছিল ’’জ্বলছে আলো চলছে দেশ, এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।’’
বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে আবাসিক বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের উদ্দোগ্যে র্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় ফুলবাড়ী বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র কার্য্যালয় থেকে একটি বণার্ঢ্য র্যালী বের হয়ে র্যালীটি পৌর শহর প্রদক্ষিণ করে পুনরায় বিদ্যুৎ সরবরাহ কার্যা্যলয়ে এসে শেষ হয়। র্যালী শেষে বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের সভাকক্ষে বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় ফুলবাড়ী আবাসীক প্রকৌশলী মাহবুব আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পৌর মেয়র মরতুজা সরকার মানিক, ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি ও সাপ্তাহিক দেশ মা পত্রিকার সম্পাদক অমর চাদঁ গুপ্ত অপু। এসময় পৌর কাউন্সিলর আতাউর রহমান, সহকারী আবাসিক প্রকৌশলী মিজানুর রহমান, ফুলবাড়ী থানা প্রেসক্লাবের সভাপতি আফজাল হোসেন উপস্থিত ছিলেন।

৩ জন আটক:
ইঞ্জিনিয়ার মোস্তাফিজুর রহমান সুমন, ফুলবাড়ী, (দিনাজপুর) প্রতিনিধি :দিনাজপুরের ফুলবাড়ীতে থানা পুলিশের বিশেষ অভিযানে চোর সন্দেহে দু’জনসহ ৩ জনকে আটক করেছে। আটকশনিবার দিবাগত রাত থেকে গতকাল রোবার বেলা ১২টা পর্যন্ত অভিযান চলিযে এই ৩ জনকে আটক করা হয়। আটককৃতরা হলেন,দক্ষিন বাসুদেপুর গ্রামের আমিনুল ইসলামের ছেলে শহিদুল ইসলাম (২৪) লীলপুকুর গ্রামের আসাদ মিয়ার ছেলে রুবেল হোসেন (২৩) ও রাজারামপুর মাসুয়াপাড়া গ্রামের ছপির উদ্দিনের ছেলে খলিল উদ্দিন (৪৫)। পুলিশ জানায় শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে চোর সন্দেহে শহিদুল ইসলাম ও রুবেল হোসেনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে থানায় একাধিক চুরির অভিযোগ আছে। অপর দিকে খলিল উদ্দিনের নামে অপহরণের মামলা রয়েছে। আটককৃতদের রোববার দিনাজপুর জেল হাজতে প্রেরন করেছে পুলিশ।

ফুলবাড়ীতে আবারও মটর সাইকেল চুরি:
দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল শনিবার রাত ৮ টায় পৌর বাজারের প্রাণকেন্দ্র হেরা ট্রেডার্সের সামনে থেকে একটি বাজাজ ডিসকভার মটর সাইকেল চুরি হয়েছে। মটর সাইকেলের মালিক রেজাউল ইসলাম জানান, মটর সাইকেলটি বাড়ির বাইরে রেখে ভিতরে গেলে ১৫/২০ মিনিট পরে এসে আর মটর সাইকেলটি পাওয়া যায়নি। গত একমাসে ফুলবাড়ীতে দিনে-রাতে মিলে ৫টি মটর সাইকেল চুরির ঘটনা ঘটলো। ফলে বর্তমানে ফুলবাড়ীর মানুষ মটর সাইকেল চোরের ভয়ে আতংকে রয়েছেন।



মন্তব্য চালু নেই