ফিলিস্তিনে নিহতদের ৯০ শতাংশই বেসামরিক নাগরিক

ফিলিস্তিনের গাজায় গত বছর ইসরাইলের হামলায় সবচেয়ে ছোট যে শিশুটি নিহত হয়েছে তার বয়স ছিলো মাত্র চারদিন। আর সবচেয়ে প্রবীণ যে ব্যক্তিটি নিহত হয়েছিল তার বয়স ছিলো ৯২ বছর। গত বছর গ্রীষ্মে প্রায় দুই মাসব্যাপি চলা যুদ্ধে কমপক্ষে ৮৪৪জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে মাত্র ৯০ শতাংশই বেসামরিক নাগরিক । মার্কিন বার্তাসংস্থা এসোসিয়েটেড প্রেসের (এপি) এক তদন্তে এ তথ্য বেরিয়ে এসেছে।
এপির প্রতিবেদনে বলা হয়, ইসরাইলি বাহিনী গাজায় পাঁচ হাজার দফা হামলা চালিয়েছে। আর এর মধ্যে ২৬৭ দফা হামলা হয়েছে আবাসিক ভবনে। যদিও যুদ্ধ সংক্রান্ত নীতিমালায় আবাসিক ভবনে হামলাকে নিষিদ্ধ।
এতে আরও বলা হয়, যুদ্ধে নিহত ৮৪৪ জন ফিলিস্তিনির মধ্যে ৫০৮ জনই হচ্ছে নারী, শিশু ও বয়স্ক ব্যক্তি। নিহতদের মধ্যে এক থেকে পাঁচ বছর বয়সী শিশু ছিল ১০৮টি। আর এক বছরেরও কম বয়সী শিশু ছিল ১৯টি। ৮৩টি হামলায় একই পরিবারের অন্তত তিন জন করে সদস্য প্রাণ হারিয়েছে।
তদন্ত প্রতিবেদন অনুযায়ী, নিহতদের মোট ৯৬ ছিলেন সামরিক ব্যক্তি। অর্থাৎ মাত্র ১০ শতাংশ সশস্ত্র সংগঠনের সঙ্গে জড়িত ছিল। নিহতের বাকী ৯০ শতাংশের সঙ্গে কোন সশস্ত্র সংগঠনের সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া যায়নি। এর অর্থ , নিহতদের ৯০ শতাংশই বেসামরিক ব্যক্তি।
ইসরাইল অবশ্য এসব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে। তাদের দাবি তারা যে সব বাড়িতে হামলা চালিয়েছে সেখানে হামাসের যোদ্ধারা লুকিয়ে থাকতো।



মন্তব্য চালু নেই