ফিটনেস বাড়াতে প্রিয় খাবার খাওয়া ছেড়ে দিলেন বিরাট কোহলি

তাকে ঘিরেই সব জল্পনা। ক্রিকেট বিশ্বের সব হিসেবকে ভেঙে দিয়ে চমক দেখাচ্ছেন প্রতিদিন। সেই বিরাট কোহলি তার মেনু থেকে কী কী বাদ দিয়েছেন সেটা কিন্তু জানিয়ে দিলেন তার ছোটবেলার কোচ রাজকুমার শর্মা। বিরাট তার সব থেকে প্রিয় খাওয়ার ছেড়ে দিয়েছেন। মেনু থেকেই বাদ দিয়ে দিয়েছেন বাটার চিকেন আর মটন রোল। তার পিছনে অবশ্য কারণ অন্য। খবর আনন্দবাজারের।

বিরাটের কোচ বলেন, ”কোহলি এক সময় আমাকে বলেছিল, আমি যদি অধিনায়ক হিসেবে একটা লক্ষ্যমাত্রা স্থির না করি তা হলে কে করবে? আমি জানি এই সফল ক্রিকেটারের পিছনের ছেলেটিকে। ও পাগলের

মতো বাটার চিকেন, রোল এমন কী সব ধরণের ফাস্ট ফুড খেতে ভালবাসত। কিন্তু আজ কোনওটাই ও স্পর্শও করে না।”

আগে একাধিকবার বিরাট তার ডায়েট নিয়ে মুখ খুলেছেন। কখনও প্যাকেট জুস খান না বিরাট। ফ্রেশ ফ্রুট জুস হলে তবেই খান। রাজকুমার বলেন, ”এটা অল্প সময়ের জন্য মেনে চলা সহজ। কিন্তু ও যে ভাবে খেলার জন্য লাইফ স্টাইলটাই বদলে ফেলেছে সেটা দেখে আমি কোচ হিসেবে গর্বিত।

এই বয়সে ও যে ত্যাগ করেছে যেটা আমি কখনও পারিনি।” বিরাট অবশ্য গ্রিলড অথবা সেদ্ধ ফুডই বেশি পছন্দ করেন এখন। তবে বাটার চিকেন, মটন রোল বাদের কারণ হল, রানিং বিটউইন দ্য উইকেটের দ্রুততা বাড়ানো। এটাও যে সম্ভব সেটা দেখিয়েছেন বিরাট কোহলি। তবে এই পরিবর্তনের পিছনে তিনি বিরাটের ট্রেনারদেরও কৃতিত্ব দিয়েছেন।

তিনি বলেন, ”আমি যদি পুরো ক্রেডিট নিজে নেই তা হলে মিথ্যে কথা বলা হবে। হ্যাঁ, আমি ওকে পরামর্শ দিয়েছি ও কী ভাবে নিজেকে তৈরি রাখবে। পাশাপাশি ওর ট্রেনারদেরও কৃতিত্ব রয়েছে এর পিছনে। যেটা ওকে শারীরিকভাবে ফিট রাখে যার প্রভাব সরাসরি পরে খেলায়।” গত দু’তিন বছরে শুধু সঠিক ডায়েট লক্ষ্য করে ও এই পর্যায়ে পৌঁছেছে। কোচের মতে, এই ফিটনেসই কোহলির সাফল্যের চাবিকাঠি।



মন্তব্য চালু নেই