ফাস্ট বোলারদের টি-২০ না খেলার পরামর্শ শোয়েব আকতারের ।

 টি-২০ ক্রিকেটের প্রচলন করা হয়েছে বিনোদনের জন্য। সেই বিনোদনের অফুরন্ত ভাণ্ডার হলো রান। একজন বোলারের উইকেট পাওয়ার চেয়ে ব্যাটসম্যানের চার-ছক্কাই দেখার জন্য দর্শকরা লোভাতুর দৃষ্টিতে অপেক্ষা করে থাকেন। বিষয়টি উপলব্ধি করে ফাস্টবোলারদের টি-২০ ক্রিকেট ছেড়ে দেয়া উচিত বলে মনে করছেন পাকিস্তানের সাবেক ফাস্টবোলার শোয়েব আখতার। দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইনসহ ফাস্ট বোলাররা টি-২০ ক্রিকেট ছেড়ে দিয়ে তার পরিবর্তে টেস্ট ও ওয়ানডে ক্রিকেটের প্রতি মনোনিবেশ করার পরামর্শ দিয়েছেন তিনি।

২০১১ বিশ্বকাপ চলাকালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার পর ধারাভাষ্য দেয়ার মাধ্যমে তিনি ক্রিকেটের সঙ্গে জড়িত আছেন। সর্বশেষ তিনি বিশ্ব টি-২০ আসরে বাংলাদেশে এসেছিলেন স্টার স্পোর্টসের হয়ে ধারাভাষ্য দিতে। আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ততম এ ভার্সনকে শোয়েব আকতার ফাস্টবোলারদের ‘নিষ্ঠুর নির্মমতা’ হিসেবে অভিহিত করে ব্যাটসম্যানদের সহায়ক হিসেবে উল্লেখ করেন। দোহায় এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ১৫টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ১৯ উইকেট শিকার করা শোয়েবের ইকোনমি রেট ছিল ৮-এর বেশি। তিনি বলেন, ‘এই ফরম্যাটের ক্রিকেটে ব্যাটসম্যানরা সহজেই তোমার মাথার ওপড় দিয়ে চার-ছক্কা হাঁকাতে পারে। এটা ব্যাটসম্যান ও স্পিনারদের খেলায় পরিণত হয়েছে। এখানে ফাস্টবোলারদের কিছুই করার থাকে না। সত্যিই এখানে তারা অত্যন্ত বাজেভাবে মার খাচ্ছে।’

আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি পাকিস্তানের উমর গুল। তার সংগ্রহ ৮০ উইকেট। তার চেয়ে ৫ উইকেট বেশি নিয়ে সবার উপরে আছেন পাকিস্তানের স্পিনার সাঈদ আজমল। শীর্ষ ১০ জনের মধ্যে রয়েছেন লাসিথ মালিঙ্গা, স্টুয়ার্ট ব্রড, ডেইল স্টেইন, মরনে মরকেল।

পেসারদের মধ্যে সবচেয়ে ভালো ইকোনমি রেটের মালিক স্টেইন। প্রতি ওভারে ৬.৪৫ রান দিয়ে ৩৮ ম্যাচে তার উইকেট সংখ্যা ৫৫। সম্প্রতি বাংলাদেশে শেষ হওয়া টি-২০ বিশ্বকাপে তিনি ৯ উইকেট শিকার করেছেন। কিন্তু এ ইভেন্টে কম রান দিয়ে স্পিনাররাই প্রাধান্য বিস্তার করেছেন।

শোয়েব বলেন, ‘নিউজিল্যান্ড সফরে স্টেইন সত্যিই খুব ভালো বোলিং করেছেন। কিন্তু আমি বলব তোমার যদি সত্যিই টি-২০ খেলা দরকার হয় কিংবা খেলতে চাও তবে সেটা কেবলমাত্র অনুশীলনের জন্য খেল এবং ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটের প্রতি মনোনিবেশ কর।’

টেস্ট এবং ওয়ানডেসহ আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ফাস্টবোলারদের নির্বাচন করার পক্ষেও মত দেন শোয়েব। নিয়মিত অধিনায়ক দিনেশ চান্ডিমালকে বসিয়ে রেখে টি-২০ বিশ্বকাপের শেষ পর্যায়ে শ্রীলঙ্কা দলের অধিনায়কত্ব করেছেন ফাস্টবোলার মালিঙ্গা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘একজন ফাস্টবোলার অধিনায়ক হিসেবে ব্যতিক্রমী। সে সব সময়ই আক্রমণাত্মক এবং ফলকেন্দ্রিক থাকে। ফাস্টবোলাররা একেকজন ম্যাচ উইনার এবং খুব তাড়াতাড়ি ম্যাচ জয়ের পন্থা বের করতে পারেন।



মন্তব্য করুন