ফলের গায়ের স্টিকারে এই বিশেষ সংখ্যাটি লেখা থাকলে ভুলেও কিনবেন না সেই ফল

ফল কেনার সময়ে অনেকেই দেখেছেন ফলের গায়ে লাগানো রংবেরং-এর স্টিকার। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, এই স্টিকারের অর্থ কী? এ কথাও কি জানেন যে, এই স্টিকার কোন ফল ক্ষতিকর, এবং কোন ফল আপনার স্বাস্থ্যের পক্ষে উপকারী সে সম্পর্কেও ইঙ্গিত দেয়? যদি না জেনে থাকেন, তা হলে এ বার জেনে নিন।
মনে রাখবেন, এই স্টিকার যদি নির্দিষ্ট বিধি মেনে তৈরি হয়ে থাকে, তা হলে স্টিকারের একেবারে নীচের দিকে একটি চার অঙ্কের সংখ্যা লেখা থাকবে। এবং এই চার অঙ্কের সংখ্যার প্রথম অঙ্কটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। কী রকম?

১. যদি সংখ্যাটি ৩ অথবা ৪ দিয়ে শুরু হয় তা হলে বুঝতে হবে, এই ফল নট-জিএমও প্রোডাক্ট। জিএমও বলতে
বোঝায়, জেনেটিক্যালি মডিফায়েড অরগ্যানিজম, অর্থাৎ ডিএনএ-র অদলবদলের মাধ্যমে প্রস্তুত ফল। এই ধরনের ফল, বলা বাহুল্য, শরীরের পক্ষে মোটেই ভাল নয়। নট-জিএমও ফলের অর্থ, রাসায়নিক বা পেস্টিসাইড ব্যবহার করে প্রস্তুত নয় এই ফল।

২. যদি সংখ্যাটির প্রথম অঙ্ক হয় ৯, তা হলে এই ফল অরগ্যানিক। অর্থাৎ এগুলি জৈব ফল। রাসায়নিকের ব্যবহার হয়নি এই ফল প্রস্তুতিতে।

৩. যদি সংখ্যাটি ৮ দিয়ে শুরু হয়, তা হলে এটি জিএমও ফুড। অর্থাৎ এটি জেনেটিক্যালি মডিফায়েড অরগ্যানিজম পদ্ধতিতে চাষ করা ফল। এই ধরনের ফল খেলে মারাত্মক অসুস্থতার সম্ভাবনা থেকে যায়।
কাজেই এ বার বাজার থেকে ফল কেনার সময়ে ভাল ভাবে খেয়াল করুন ফলের গায়ের স্টিকারটি। যদি স্টিকারের নীচে থাকে চার অঙ্কের সংখ্যা, এবং সেই সংখ্যার প্রথম অঙ্কটি হয় ৮, তা হলে ভুলেও কিনবেন না সেই ফল।



মন্তব্য চালু নেই