প্রোডিউসারকে বিয়ে করতে কেন মরিয়া ছিলেন দিব্যা ভারতী? কেন করেছিলেন আত্মহত্যা?

দিব্যা ভারতীকে নিশ্চয়ই মনে আছে? নব্বইয়ের দশকের গোড়ার দিকে বলিউডে সাড়া জাগানো এই নায়িকা হঠাৎ কেন বিয়ের ১১ মাসের মাথায় নিজেকে শেষ করে দিয়েছিলেন, তা নিয়ে আজও জল্পনা চলে।

বলিউডের অন্যতম নামী পরিচালক এবং প্রোডিউসার সাজিদ নাদিয়াওয়ালার সঙ্গে মাত্র ১৬ বছর বয়সে আলাপ হয়েছিল দিব্যা ভারতীর। বিয়ের সিদ্ধান্ত অবশ্য দিব্যার নিজেরই ছিল বলে দাবি করেন তাঁর স্বামী সাজিদ। এমনকী, বিয়ের জন্য নিজের ধর্মও পরিবর্তন করেছিলেন নায়িকা। তা হলে কেন তিনি বিয়ের মাত্র ১১ মাসের মাথায় আত্মহত্যা করেছিলেন?

দিব্যার মৃত্যুর কিছুদিন পরেই একটি সাক্ষাৎকারে এর ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছিলেন তাঁর স্বামী সাজিদ। বলিউডের এই পরিচালক-প্রোডিউসারের দাবি অনুযায়ী, ১৯৯০ সালে ফিল্মসিটিতে ‘শোলা অউর শবনম’ ছবির শুটিং চলার সময়ে তাঁর সঙ্গে আলাপ হয়েছিল দিব্যার। ওই ছবির নায়ক গোবিন্দার সঙ্গে বন্ধুত্ব ছিল সাজিদের। গোবিন্দার সঙ্গে দেখা করতে গিয়েই দিব্যার সঙ্গে আলাপ হয় তাঁর। গোবিন্দাই দু’জনের আলাপ করিয়েছিলেন। এর পর থেকেই ওই ছবির সেটে নিয়মিত যেতে শুরু করেন সাজিদ। ক্রমশ ঘনিষ্ঠ হয়ে ওঠে তাঁর এবং দিব্যার সম্পর্ক।

সাজিদের দাবি, ১৯৯২ সালের ১৫ জানুয়ারি প্রথমবার তাঁকে বিয়ের জন্য প্রস্তাব দেন দিব্যা। সাজিদের দাবি, অন্য এক অভিনেতার সঙ্গে সম্পর্ক রয়েছে বলে খবর ছড়িয়ে যাওয়ায় উদ্বিগ্ন ছিলেন দিব্যা। তার পরেই বিয়ের জন্য মরিয়া হয়ে ওঠেন অভিনেত্রী। শেষ পর্যন্ত ১৯৯২ সালের ২০ মে তাঁর এবং দিব্যার বিয়ে হয় বলে দাবি করেন সাজিদ। বিয়ের আগে নিজের ধর্মও বদলে ইসলাম ধর্ম গ্রহণ করেন দিব্যা। যদিও, এসবই হয়েছিল অত্যন্ত গোপনে। এক হেয়ার ড্রেসার এবং তাঁর স্বামী এই বিয়ের সাক্ষী ছিলেন। বিয়ে হয় সাজিদের অ্যাপার্টমেন্টেই।

সাজিদের দাবি, বিয়ে হলেও দিব্যার ভবিষ্যতের কথা ভেবেই সেকথা গোপন রাখার সিদ্ধান্ত নেনে তাঁরা। কারণ, বিয়ে হয়ে গিয়েছে জানলে দিব্যাকে হয়তো সিনেমায় সুযোগ দিতেন না প্রোডিউসাররা। যদিও তাঁদের সম্পর্কের কথা দিব্যা সবাইকে জানাতে চেয়েছিলেন বলে স্বীকার করেন সাজিদ। কিন্তু তিনি দিব্যাকে তা করতে বারণ করেন। এর কিছুদিন পরেই আত্মহত্যা করেন দিব্যা ভারতী। সাক্ষাৎকারে সাজিদ স্বীকার করেন, ‘দিব্যার কথামতো বিয়ের কথা সবাইকে জানিয়ে দিলেই হয়তো আমি ঠিক করতাম।’

ফলে মানসিক অবসাদ আর দাম্পত্য কলহেই সম্ভাবনাময় এই অভিনেত্রী নিজেকে শেষ করে দিয়েছিলেন কি না, সেই প্রশ্নটা আবারও উঠে এল।



মন্তব্য চালু নেই