প্রাণের উচ্ছ্বাসে বসন্তবরণ

এসেছে ঋতুরাজ বসন্ত। ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত।

গাছে গাছে সবুজ পাতা, মুকুল আর ফুল, কোকিলের কুহুকুহু ডাক বয়ে আনে বসন্তের আগমনী বার্তা। প্রাণের উচ্ছ্বাসে বসন্তবরণ ফুলেল বসন্ত, মধুময় বসন্ত, যৌবনের উদ্দামতা বয়ে আনার বসন্ত আজ। তাই বর্ণাঢ্য নানা আয়োজনে রাজশাহীতে প্রাণের উচ্ছ্বাসে চলছে বসন্তবরণ উৎসব।

বিভিন্ন ধর্ম সম্প্রদায়ের মানুষ বিভিন্নভাবে ঋতুরাজ বসন্তকে বরণ করছে। শোভাযাত্রাসহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হচ্ছে বসন্তবরণ উৎসব।

ফাল্গুনের সাজ

ফাল্গুনের শুরুতেই লাল হয়ে উঠতে শুরু করেছে শিমুল বন। ঋতুরাজ বসন্তের আগমনে গ্রাম-বাংলার প্রকৃতিকে রাঙিয়ে তুলেছে লাল লাল শিমুল ফুল। আর গাছে গাছে রক্ত লাল শিমুল ফুলের সৌন্দর্যে প্রকৃতি যেন এক নতুন রূপ ধারণ করেছে। কিন্তু কালের গর্ভে গ্রাম বাংলার প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে শিমুল গাছ। আগে গ্রামে-গঞ্জের আনাচে কানাচে শিমুল গাছ দেখা গেলেও বর্তমানে এ গাছ খুব একটা চোখে পড়ে না।

ফাল্গুনের সাজ

এছাড়া রাজশাহী মহানগীরতে বিভিন্ন অনুষ্ঠান নাচ ও গানের আয়োজন করা হয়েছে। দিনটি উপলক্ষে সকাল থেকে তারুণ্যের ঢল নেমেছে মহানগরীর বড়কুঠি পদ্মাপাড়ে, টি-বাঁধ, কেন্দ্রীয় উদ্যানে। বিকাল সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত একযোগে এসব অনুষ্ঠান চলবে নগরীর ফুদকিপাড়া উন্মুক্ত মঞ্চসহ বিভিন্ন স্থানে।

ফাল্গুনের সাজ
ফাল্গুনের সাজ


মন্তব্য চালু নেই