প্রশ্নপত্র ছাপাতেই ভুলে গেল বিশ্ববিদ্যালয়! বাতিল পরীক্ষা

পরীক্ষায় গণ টোকাটুকির জন্য অনেক বার খবরের শিরোনামে এসেছে বিহার। প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনাও এ রাজ্যে আকছার হয়ে থাকে। এর ফলে পরীক্ষাও বাতিল হয়েছে বহু বার। এ বারও পরীক্ষা বাতিল হল বিহারে। তবে, একেবারে অভিনব এক কারণে বাতিল হল স্নাতকোত্তর হিন্দির তৃতীয় পত্রের পরীক্ষা। ফাঁস নয়, এ বার প্রশ্নপত্র ছাপাতেই ভুলে গিয়েছে বিশ্ববিদ্যালয়! ঘটনাটি ঘটেছে তিল্কা মাঁজি ভাগলপুর বিশ্ববিদ্যালয়ের (টিএমবিইউ)। কার্যত নজিরবিহীন এই ভুলের ফলে ৯৪ জন পরীক্ষার্থীকে পরীক্ষা না দিয়েই ফিরে যেতে হয়।

সূত্রের খবর, গত ১৩ এপ্রিল ভাগলপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর হিন্দির তৃতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যান। পরীক্ষা শুরুর কিছু ক্ষণ আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের খেয়াল হয় যে, প্রশ্নপত্র এসে পৌঁছয়নি তাঁদের কাছে। কী করে হল! বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পরীক্ষা নিয়মকের কাছে বিষয়টি জানতে চান।

নিয়ামক জানান, প্রশ্নপত্র ছাপাখানা থেকে এসে পৌঁছয়নি। এর পরই হিন্দি বিভাগ এবং পরীক্ষা নিয়মক দফতরের দায়িত্বপ্রাপ্ত কর্তাকে শো কজ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নলিনীকান্ত ঝা। ভাগলপুর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাতিল হওয়া এই পরীক্ষা আগামী ২২ এপ্রিল নেওয়া হবে।



মন্তব্য চালু নেই