প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে সাইক্লোন: বহু প্রাণহানির আশঙ্কা

দক্ষিণাঞ্চলীয় প্রশান্ত মহাসাগর অঞ্চলের ছোট্ট দ্বীপদেশ ভানুয়াতুতে শক্তিশালী সাইক্লোন পামের তাণ্ডবে নিশ্চিত প্রাণহানির খবর পাওয়া গেছে অন্তত ৮ জনের। অনিশ্চিত সূত্রের বরাতে ৪৪জনের প্রাণহানির কথা জানিয়েছে জাতিসংঘ। আর অনেক মানুষের প্রাণহানির আশঙ্কা প্রকাশ করেছে সহায়তাকারী সংগঠনগুলো।

শুক্রবার রাতে ঘন্টায় ২৭০ কিলোমিটার গতিতে প্রশান্ত দ্বীপপুঞ্জে আঘাত হানে পাম। ১৫-৩০ মিনিটের তাণ্ডবে পুরোপুরি বিধ্বস্ত হয়ে পড়ে ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলা। সহায়তাকারী সংগঠনগুলো জানায় ঝড়টি আঘাত হানার পর আশ্রয় আর সহায়তার খোঁজে রাস্তায় ঘুরে ফিরছে পোর্ট ভিলার লোকজন।

সড়কগুলোর মধ্যে ঘরবাড়ির চাল, গাছপালা আর বৈদ্যুতিক লাইন পড়ে থাকায় যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে বলে জানিয়েছে তারা। রাজধানী পোর্ট ভিলা ছাড়াও বেশ কিছু গ্রাম বিধ্বস্ত হয়ে পড়েছে। আর তাই প্রাণহানির সংখ্যা অনেক বেশিই হতে পারে বলে আশঙ্কা রয়েছে তাদের।

দুর্যোগ কবলিতদের দ্রুত আশ্রয়ের ব্যবস্থা করতে ভানুয়াতুর ছয়টি প্রদেশে জারি করা হয়েছে রেড অ্যালার্ট। একইসঙ্গে ভানুয়াতুর উত্তর-পূর্বাঞ্চলীয় দ্বীপপুঞ্জ টুভালুতে ভারি বন্যা দেখা দেয়ায় সেখানে জরুরি দুর্যোগপূর্ণ অবস্থা ঘোষণা করা হয়েছে।
পাম এ যাবতকালে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এলাকায় আঘাত হানা দুর্যোগগুলোর মধ্যে সবচেয়ে বিধ্বংসী হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের বিভিন্ন সংস্থা।
ভানুয়াতুর ৬৫টি দ্বীপ এলাকায় ২ লাখ ৬৭ হাজার মানুষের বসবাস। এর মধ্যে রাজধানী পোর্ট ভিলায় থাকেন ৪৭ হাজার মানুষ।



মন্তব্য চালু নেই