প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের ঝালকাঠির আদালতে আত্মসমার্প ॥ জামিন মঞ্জুর

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার মামলায় আলো সম্পাদক মতিউর রহমান ঝালকাঠির আদলতে হাজির হয়ে জামিন নিয়েছেন। মঙ্গলবার সকাল ১১ টায় তিনি জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে আত্মসমার্পন করে জামিনের আবেদর করেন। বিচারক আরিফুজ্জামান তার আবেদন মঞ্জর করেন।

একই সংগে তার ব্যাক্তিগত হাজিরা থেকে অব্যহতির আবেদন ও মঞ্জুর করা হয়। তার পক্ষে আইনজীবি ছিলেন প্রথমআলো’র ঝালকাঠি জেলা প্রতিনিধি আককাস সিকদার ও মানিক আচার্য্য। বাদি পক্ষে এপিপি এম আলম খান কামাল শুনানিতে অংশ নেন। আগামী ২২ ফ্রেবুয়ারী মামলার পরবর্তি তারিখ।

২০০৭ সালের ১৭ সেপ্টেম্বর প্রথম আলোর রম্য ম্যাগাজিন আলপিনে হয়রত মুহাম্মদকে (সা:) নিয়ে ব্যঙ্গ কার্টুন প্রকাশ করে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ তোলা হয় প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও একই পত্রিকার ফটো সাংবাদিক মজিদ খানের বিরুদ্ধে। এ অভিযোগে তাঁদের বিরুদ্ধে ঝালকাঠির আদালতে গত বছরের ৯ অক্টোবর আওয়ামীলীগ নেতা সহকারী পাবলিক প্রসিকিউটর এড. বনি আমিন বাকলাই একটি নালিশি মামলা দায়ের করেন।

মামলার আরজিতে বাদী, ২০০৭ সালের ১৭ সেপ্টেম্বর প্রথম আলোর রম্য ম্যাগাজিন আলপিনে হয়রত মুহাম্মদকে (সাঃ) নিয়ে ব্যঙ্গ কার্টুন, ২০১৩ সালের ১১ মার্চ একই পত্রিকার রস+আলো ম্যাগাজিনের পাঁচ’র পাতায় ‘বসন্তের কোকিল যখন যা বলেন শিরোনামে এক লেখায় পবিত্র কোরানের সুরা লোকমানের ২৭ নং আয়াতের অর্থ হুবহু তুলে দেয়া ও গত বছর ৫ জানুয়ারি প্রথম আলোর অনলাইনে হিন্দু নারীরা একটি ভোট কেন্দ্রে ভোট দিচ্ছেন দেখাতে গিয়ে বেশ কিছু নারীদের কপালে ফটোশপে সিদুর লাগিয়ে দেয়ার অভিযোগ করেন।

জামিন নিয়ে বেরিয়ে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়ায় মতিউর রহমান তার বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পূর্ন মিথ্যা বলে দাবি করেন এবং তার পত্রিকায় মজিদ খান নামে কোন ফটো সাংবাদিক নেই বা কখোন ছিলনা বলে দাবী করেন।



মন্তব্য চালু নেই