প্রতিদিন সকালে এক গ্লাস হলুদ দুধ পান করুন আর পেয়ে যান ৬ স্বাস্থ্য উপকারিতা

স্বাস্থ্য সচেতন অনেকেই নিয়মিত দুধ পান করেন। আবার অনেকে সকালে খালি পেটে লেবু পানি পান করেন। আপনি জানেন কি সকালে খালি পেটে হলুদ দুধ পান করার রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা? রান্নার অন্যতম মশলা হল হলুদ। শুধু রান্নার স্বাদ বৃদ্ধিতে নয়, ওষুধ হিসেবেও এটি ব্যবহার হয়ে আসছে অনেক বছর ধরে। হলুদের বেশ কিছু পুষ্টি উপাদান যেমন প্রোটিন, খাদ্যআঁশ, নায়াসিন, ভিটামিন সি, ই, কে, পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার, ম্যাগনেসিয়াম এবং জিংক রয়েছে। যা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে বিভিন্ন রোগ হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। প্রতিদিন এক কাপ হলুদ দুধ পানে রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা।

১। ঠান্ডা কাশি দূর করতে

দীর্ঘমেয়াদী কাশি, সর্দি, ঠান্ডা দূর করতে হলুদ দুধ বেশ কার্যকর। এর অ্যান্টিসেপটিক উপাদান গলা ব্যথা, কাশি, কফ দূর করতে সাহায্য করে।

২। কোলেস্টেরলের মাত্রা হ্রাস

কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে তা বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে। হলুদের এবং হলুদের তৈরি দুধ খেলে তা কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রেখে হৃদরোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

৩। হাড় মজবুত করা

বয়স বৃদ্ধি হওয়ার সাথে সাথে হাড় ক্ষয় হতে থাকে। অস্টিওআর্থ্রাইটিস, বাত, হাড়ের ব্যথাসহ নানা সমস্যা দেখা দেয়। হলুদ দুধে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে যা হাড়ের ক্ষয় রোধ করে। এবং হাড় মজবুত করে থাকে।

৪। ক্যান্সার প্রতিরোধক

হলুদ প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ করে এবং এর কোষ ধ্বংস করে দেয়। এর একটি সক্রিয় উপাদান টিউমার সৃষ্টিকারী রেডিয়েশনের বিরুদ্ধে কাজ করে। যা স্তন ক্যান্সার, কোলন ক্যান্সার টি-সেল লিকোমিয়া ইত্যাদি প্রতিরোধ করে।

৫। ডায়রিয়ার চিকিৎসায়

হলদে দুধ বদ হজম এবং ডায়রিয়া কমাতে সাহায্য করে। তবে এই ক্ষেত্রে অবশ্যই লো-ফ্যাট দুধ ব্যবহার করতে হবে কারণ হাই ফ্যাট দুধ ডায়রিয়া বাড়িয়ে দেবে।

৬। লিভারের টনিক

হলুদে কারকুমিন লিভারে জমে থাকা চর্বি দূর করতে সাহায্য করে। এটি নিয়মিত পানে লিভার সুস্থ থাকে।



মন্তব্য চালু নেই