পেশীতে টান পড়া রোধ করুন সহজ ৬টি উপায়ে

হঠাৎ করে দাঁড়াতে গেলেন কিংবা বসা থেকে উঠে দাঁড়ালেন পায়ের পেশীতে ব্যথা শুরু হল। পেশীতে টান পড়ার কারণে ব্যথা হয়ে থাকে। পেশী টান বেশি খেলোয়াড়রাদের হয়ে থাকে। তবে সব বয়সী মানুষদের যেকোন সময় এই সমস্যা হতে পারে। সাধারণত পিছনের পায়ের পেশিতে এবং থাইয়ের সামনের অংশে পেশি টান পড়ে থাকে। কয়েক সেকেন্ড থেকে ১৫ মিনিটের বেশি সময় পর্যন্ত এই পেশী টান থাকতে পারে।

সাধারণত পেশীতে কোন ব্যথা, ডিহাইড্রেশন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়ামের অভাব, রক্ত চলাচলে বাঁধাপ্রাপ্তের কারণে পেশীতে টান পড়তে পারে। পেশী টানের ব্যথা অনেক মারাত্নক হতে পারে। ঘরোয়া কিছু উপায়ে এই ব্যথা দূর করা সম্ভব।

১। হলুদ

হলুদের গুঁড়ো পেশী টানের ব্যথা কমাতে বেশ কার্যকর। দুই টেবিল চামচ হলুদের গুঁড়ো এবং নারকেল তেল এক সাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। যখন পেশীতে টান পড়বে এই মিশ্রণটি পেশীতে ম্যাসাজ করে লাগান। কিছুক্ষণের মধ্যে পেশী টানের ব্যথা কমে যাবে।

২। ঠান্ডা পানির সেঁক

ব্যথা অনেক বেড়ে গেলে ঠান্ডা পানির সেঁক দিতে পারেন। এটি আপনার পেশির টান কমিয়ে দিয়ে পেশিকে রিল্যাক্স করে দিয়ে থাকে। একটি কাপড়ে কয়েক টুকরো বরফ রেখে মুড়ে নিন। এইবার কাপড়টি দিয়ে পেশি টানের স্থানে সেঁক দিন। এটি ১৫ মিনিট ধরে রাখুন। দিনে ২ ঘন্টা পর পর এই কাজটি করুন। কিংবা ঠান্ডা পানি দিয়ে গোসল করতে পারেন, এটিও আপনার পেশি টানের ব্যথা কমিয়ে দিবে।

৩। অ্যাপেল সাইডার ভিনেগার

পেশি টানের অন্যতম একটি কারণ হয়ে থাকে দেহে পটাসিয়ামের অভাব। অ্যাপেল সাইডার ভিনেগার উচ্চ পটাসিয়াম, বিভিন্ন পুষ্টি উপাদান শরীরের তরলের ভারসাম্য করে থাকে যা পানি শূন্যতা রোধ করে থাকে। এক গ্লাস গরম পানিতে এক টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। এটি প্রতিদিন পান করুন। রাতের পেশী টান প্রতিরোধ করার জন্য এক চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার, এক চামচ মধু এবং এক টেবিল চামচ ক্যালসিয়াম ল্যাকটেট আধা গ্লাস পানিতে মিশিয়ে নিন। এটি প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আধ ঘণ্টা আগে পান করুন।

৪। লবঙ্গের তেল

লবঙ্গ তেলের অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান পেশি টান এবং পেশির ফোলাভাব দূর করে থাকে। লবঙ্গের তেল কুসুম গরম করে নিন এবার এটি পেশি টানের স্থানে ম্যাসাজ করুন ৫ মিনিট। প্রয়োজন হলে এই ম্যাসাজ আবার করুন।

৫। হলুদ সরিষা

হলুদ সরিষা কয়েক মিনিটের মধ্যে পেশি টান ভাল করে দিতে পারে। সরিষাতে অ্যাসিটিক অ্যাসিড আছে যা পেশী টানের ব্যথা দূর করে দিয়ে থাকে। এক চা চামচ সরিষা খান। এটি গরম দুধের সাথে খেতে পারেন।

৬। লবণ

সহজলভ্য উপাদান লবণ দিয়ে দ্রুত পেশী টান দূর করা সম্ভব। এক লিটার পানিতে দুই তিন চা চামচ চিনি, আধা চা চামচ লবণ এবং লেবুর রস মিশিয়ে নিন। এটি সারাদিন পান করুন। এটি পেশী টানের ব্যথা দূর করতে সাহায্য করে।



মন্তব্য চালু নেই