পেঁপে চাষ করে সাবলম্বি রাণীনগরের সাইদুর রহমান

নওগাঁর রাণীনগর উপজেলার কাশিমপুর গ্রামের সাইদুর রহমান (৫০) জীবন-যুদ্ধে পেঁপে চাষ করে আর্থিক ভাবে সাবলম্বি হয়েছেন। সাইদুর রহমান বর্তমানে উপজেলার এক সফল মানুষের অনন্য উদাহরণ । তার বাগানের চাষকৃত পেঁপে বর্তমানে বিদেশ রপ্তানি হচ্ছে। দিগন্ত জোড়া শুধু সবুজ পেঁপে গাছ আর প্রতিটি পেঁপে গাছে ঝুলছে থোকায় থোকায় কাঁচা পেঁপে।

উপজেলার কাশিমপুর গ্রামের মৃত-ইব্রাহিমের ছেলে সাইদুর রহমান জানান, তিনি ১৯৯৭ সাল হতে এই পেঁপে চাষ শুরু করেন। প্রথম দিকে তিনি ২ বিঘা জমি লিজ নিয়ে পেঁপে চাষ শুরু করেন। বর্তমানে তিনি ১২ বিঘা জমিতে পেঁপে চাষ করছেন। এই পেঁপে চাষ করার পূর্বে তিনি দীর্ঘ প্রায় ১১ বছর দেশের বিভিন্ন এলাকায় পেঁপে কেনা-বেচার ব্যবসা করতেন। ব্যবসা করার এক পর্যায়ে তিনি নিজেই পেঁপে চাষ করবেন বলে উদ্যোগ নেন। সেই উদ্যোগ থেকেই সাইদুর রহমানের আজকের এই পেঁপে চাষের সংগ্রাম শুরু।

সাইদুর রহমান আরও জানান, প্রতি মৌসুমে নিজেদের চাহিদা পূরণ করা সহ সকল খরচ বাদ দিয়ে প্রায় ২ লাখ টাকা তার লাভ থাকে। এই শেষ মৌসুমে তিনি প্রতি মণ পেঁপে প্রায় ৮শ’/৯শ’ টাকা বিক্রয় করেছেন। যা অন্যান্য মৌসুমের তুলনায় অনেক ভালো। তিনি বর্তমানে পেঁপে চাষ করে ব্যবসা জীবনের অস্বচ্ছল জীবন থেকে আজ পরিবারের ছয় জন সদস্যদের নিয়ে স্বচ্ছল ভাবে জীবন-যাপন করছেন আর লাভবান হয়েছেন আর্থিকভাবে। তার বাগানে কর্মসংস্থান হয়েছে এলাকার অনেক বেকার মানুষের। সাম্প্রতিক কয়েক দফায় বয়ে যাওয়া কালবৈশাখি ঝড়ে তার পেঁপে বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে । ঝড়ে পড়ে গেছে প্রায় ১শ’ ৫০ মণ পেঁপে। এতে করে তার প্রায় ২/৩ লাখ টাকা লোকসান হয়েছে বলে তিনি জানান।

সরেজমিনে তার পেঁপে বাগান ঘুরে দেখা যায়, ঝড়ে পড়ে যাওয়া পেঁপে গাছগুলো দঁড়ি দিয়ে বেধে রেখেছে। আর নতুন ছোট পেঁপে গাছগুলোতে নতুন করে পেঁপের ফুল এসেছে। দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা তার বাগানের পেঁপে কিনে নিয়ে যান। দেশের চাহিদা পূরণ করে তার বাগানের পেঁপে বর্তমানে বিদেশেও রপ্তানি হচ্ছে বলে পেঁপে চাষী সাইদুর রহমান জানান। নিজের দৃঢ় মনোবল, কঠিন পরিশ্রম আর উপজেলা কৃষি কর্মকর্তাদের সার্বিক সহযোগিতায় আজ তার পেঁপে চাষের এই সফলতা।

প্রথম দিকে পেঁপে গাছে কখন কোন সার ছিটাতে হবে, কোন ঔষধ প্রয়োগ করতে হবে ইত্যাদি বিষয়ে তিনি কৃষি কর্মকর্তাদের কাছ থেকে সার্বিক সহযোগিতা পেয়েছেন। তিনি ভবিষ্যতে এই পেঁপে চাষকে নিজের এলাকা সহ দেশের বেকার মানুষদের মাঝে ছড়িয়ে দিতে চান।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এসএম গোলাম সারওয়ার জানান, পেঁপে চাষী সাইদুর রহমানের সফলতার পেছনে রয়েছে তার ঐকান্ত নিরলস প্রচেষ্টা। তিনি রাণীনগর উপজেলায় সফল মানুষের এক অনন্য দৃষ্টান্তর। উপজেলা কৃষি অফিস তাকে সব সময় সার্বিক পরামর্শ দিয়ে আসছে।#



মন্তব্য চালু নেই