পৃথিবীর সবচাইতে সুন্দর সমুদ্র সৈকতসমূহ

পৃথিবীজুড়ে রয়েছে অনেক সমুদ্র সৈকত। আর সমুদ্রের প্রতি মানুষের এক অন্যরকম টান কাজ করে। সমুদ্রের গর্জন, বিস্তৃত জলরাশি, প্রবাল, শৈবাল ও বিশুদ্ধ হাওয়া মানুষকে যেন নেশার মতো কাছে টানে। এবার ন্যাশনাল জিওগ্রাফির বিভিন্ন মানুষের পছন্দের উপর বিবেচনা করে মানুষের সর্বোচ্চ পছন্দের সমুদ্র সৈকতের একটি তালিকা তৈরি করেছেন। চলুন জেনে নেই তালিকায় শীর্ষে থাকা সমুদ্র সৈকতগুলো সম্পর্কে।

Seychelles-Island

সিসিলি (Seychelles):
বিশ্বের সবচেয়ে ছবি তোলা হয়েছে সিসিলি সমুদ্র সৈকতে। ইটালির অন্তর্ভুক্ত ভূ-মধ্যসাগরের সবচেয়ে বড় দ্বীপ সিসিলি। নীলাভ জলরাশি, নরম বালুর সৈকত ও দ্বীপের মনোরম পরিবেশ পৃথিবী বিখ্যাত। দ্বীপের অন্যতম আকর্ষণ হলো আগ্নেয়গিরি মাউন্ট এটনা। ভূ-পৃষ্ঠ থেকে ৩ হাজার ৩৫০ মিটার উঁচুতে অবস্থিত এই আগ্নেয়গিরিটি ইউরোপে সর্বোচ্চ। মাউন্ট এটনা পৃথিবীর সক্রিয় আগ্নেয়গিরিগুলোর একটি। ন্যাশনাল জিওগ্রাফির তালিকায় এটি রয়েছে প্রথম স্থানে।

Maldives-Beach

মালদ্বীপ (Maldives):
চোখ বন্ধ করলেই যে সমুদ্র সৈকতের রূপ ভেসে আসে তা হচ্ছে মালদ্বীপ। বেশীর ভাগ পর্যটকদের স্বপ্নের বিচ ও পছন্দের তালিকায় শীর্ষস্থান দখল করেছে মালদ্বীপ। মালদ্বীপ এশিয়া মহাদেশের সবচেয়ে ছোট দেশ। ভারত মহাসাগরের বুকে ছোট ছোট ১২০০ প্রবালদ্বীপ নিয়ে দাঁড়িয়ে আছে দেশটি। প্রতিবছর পৃথিবীর নানা প্রান্ত থেকে কয়েক হাজার পর্যটক এখানে ছুটে আসেন। স্বচ্ছ জলরাশি, সাদা বালির সৈকত, আকাশ ও সমুদ্রের অসম্ভব সুন্দর নীল রং মাতিয়ে রাখে পর্যটকদের। ছুটি কাটানো ও রোমান্টিক মুহূর্ত পার করার আদর্শ জায়গা। ন্যাশনাল জিওগ্রাফির তালিকায় এটি রয়েছে দ্বিতীয় স্থানে।

Enjoy time on our private beach in Bora Bora.
Enjoy time on our private beach in Bora Bora.

বোরা বোরা, তাহিতি (Bora Bora, Tahiti):
দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফরাসি পলিনেশিয়া আপ একটি ঐন্দ্রজালিক দ্বীপপুঞ্জ। মাত্র ১৮ মাইল (২৯ কিলোমিটার) দীর্ঘ, সাদা বালুকাময় সমুদ্র পাড়ে এটি একটি সুরক্ষিত উপহ্রদ। বোরা বোরার ডাক নাম “রোমান্টিক দ্বীপ” (Romantic Island)। এই বিচ্ছিন্ন সৈকতে রয়েছে চমৎকার হোটেল এবং শান্ত পরিবেশ। ন্যাশনাল জিওগ্রাফির তালিকায় এটি রয়েছে তৃতীয় স্থানে।

87704319

হ্যাম্পটনস, নিউইয়র্ক (The Hamptons, New York):
খোলা আবহাওয়ায় অবগাহন করতে হলে আপনাকে চলে আসতে হবে লং আইল্যান্ডের সবচেয়ে মোহনীয় হ্যাম্পটন দ্বীপে। সমুদ্র সৈকতের এই অক্ষত রেখা বয়ে গেছে দক্ষিণ হ্যাম্পটন থেকে মনটেকের পূর্ব ও শেষপ্রান্তে। সবুজ ঘাসে ঘেরা আটলান্টিক মহাসাগরের এই সমুদ্র সৈকত আপনাকে দেবে চির প্রশান্তি।

Best-Lanikai-Beach-Image-01-Hawaiian-Beach

লানিকাই সৈকত, হাওয়াই (Lanikai Beach, Hawaii):
সদূর প্রসারিত ঝকঝকে বালি আর সারি সারি পামগাছ আর ক্রান্তীয় গ্রীষ্মমণ্ডলীয় গাছে ঘেরা হাওয়াই দ্বীপের লানিকাই সমুদ্র সৈকতে বসে দেখতে পাবেন সকালের নতুন সূর্য আর গোধূলীবেলার সূর্যাস্তের অপরূপ দৃশ্য। এই মনোরম দৃশ্যের সাথে অবগাহন করার সুযোগ আছে টলটলে সবুজরঙা জলরাশিতে। -সূত্র : ন্যাশনাল জিওগ্রাফির।



মন্তব্য চালু নেই