পৃথিবীর যেসব স্থানে গাড়ি চলাচল সম্পূর্ন নিষিদ্ধ! (দেখুন ছবিতে)

শিরোনাম দেখে অবাক হচ্ছেন? ভাবছেন আজও পৃথিবীতে এমন স্থান রয়েছে যেখানে গাড়ি চলাচল নিষিদ্ধ, তা কি করে হয়। আসলেই পৃথিবীতে এখনোও এমন কিছু স্থান রয়েছে যেখানে গাড়ি চলাচল নিষিদ্ধ। না, কোনো বন জঙ্গল বা এমন কোনো স্থান নয় যেখানে প্রযুক্তি পৌছায় নি। বরং বেশ উন্নত কিছু স্থানেই রয়েছে এই রীতিটি। চলুন আজকে জেনে নেয়া যাক এমন কিছু স্থান সম্পর্কে যেখানে আজও পৌছায় নি গাড়ি এবং এখনো বাজে না গাড়ির হর্ন।

১) ম্যাককিন আইল্যান্ড, মিশিগান

এই আইল্যান্ডটিতে শুধুমাত্র একটি ইউএস স্টেট হাইওয়ে রয়েছে এবং এখানে গাড়ি চলাচল একেবারেই নিষিদ্ধ। এখানের সবচাইতে বড় টুরিস্ট আকর্ষণের স্থান লেক হুরনে দর্শনার্থী এবং যারা সেখানে থাকেন তারা পৌঁছান শুধুমাত্র বাই সাইকেল চালিয়ে কিংবা পায়ে হেঁটে অথবা ঘোড়ার গাড়িতে। খুবই আশ্চর্যজনক তাই না? কিন্তু দেখুন প্রচ্ছদের ছবিতে সকলেই কেমন খুশি মনে ঘোড়ার গাড়ি করে ঘুরে বেরাচ্ছেন।


 

car2

২) ভক্তপুর, নেপাল

এই স্থানটি হচ্ছে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট যা পনেরশ শতাব্দী পর্যন্ত নেপালের রাজধানী ছিল। এখনো এই স্থানটির পথঘাট গাড়িবিহীন এবং তারপরও আশেপাশের সকল স্থানের সাথে খুবই ভালো যোগাযোগপূর্ণ অসাধারণ সুন্দর প্রাচীন একটি শহর।


 

car3

৩) ফেজ এল বালি, মরক্কো

প্রায় দেড় লাখ লোকের বসবাস এই স্থানটিতে। মরক্কো শহরের সবচাইতে প্রাচীন শহরগুলোর মধ্যে একটি এই ফেজ যা পৃথিবীর সবচাইতে বড় স্থান যেখানে গাড়ির চলাচল নেই। সমস্যা হচ্ছে এই স্থানের রাস্তাগুলো এতো বেশীই ছোট যে এখানে কোনো গাড়িই চলতে পারে না।


 

car4

৪) টাইম স্কয়ার, নিউ ইয়র্ক সিটি

গত কয়েক বছর আগে নিউ ইয়র্কের টাইম স্কয়ারকে পথচারীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয় এবং তাদের সুবিধার্থেই বন্ধ করে দেয়া হয় গাড়ি চলাচল। প্রতিদিন প্রায় আড়াই লাখ ভ্রমণ পিপাসু মানুষ এই স্থানে ঘুরতে এসে অবাক হয়ে যান।


 

car5

৫) ইলহা গ্র্যান্ড, ব্রাজিল

প্রায় ২০০০ মানুষের বসবাস এই আইল্যান্ডে। কিন্তু একটু গ্রাম ধরণের হওয়ার কারণেই এই স্থানের মানুষের কাছে গাড়ি নেই এবং তারা নিজেরাও নিজেদের ছোট ইকোটুরিজমের কারণে পরিবেশের ক্ষতি চান না বলেই গাড়ি চলতে চান না।


 

car6

৬) ভেনিস, ইতালি

সঙ্গত কারণেই ইতালির ভেনিসে গাড়ি চলে না। পুরো ভেনিস নগরীই দাড়িয়ে আছে পানির উপরে এখানে চাইলেও গাড়ি চালানো সম্ভব নয়। এটিই বিশ্বের সবচাইতে বড় শহর যেখানে চলে না কোনো ধরণের গাড়ি।


 

সূত্র: care2

http://www.care2.com/greenliving/6-places-where-cars-are-banned-slideshow.html/2



মন্তব্য চালু নেই