পৃথিবীর মতো নতুন সাত গ্রহের সন্ধান

সৌরজগতে পৃথিবীর আকৃতির সাতটি গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। গ্রহগুলো সৌরজগতের নিকটবর্তী একটি নক্ষত্রকে ঘিরে ঘূর্ণায়মান।

বিজ্ঞানীদের নতুন এ আবিষ্কার বুধবার জার্নাল ন্যাচার প্রকাশিত হয়। পাশাপাশি ওয়াশিংটনে নাসার সদরদফতরেও সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা দেয়া হয়। খবর বিবিসি, দ্য গার্ডিয়ানের।

বিজ্ঞানীরা নতুন আবিষ্কৃত গ্রহ সাতটিকে জ্যোতির্বিজ্ঞানের ইতিহাসে বিরল ঘটনা উল্লেখ করছেন। কারণ, গ্রহগুলোর আকৃতি পৃথিবীর মতো এবং সেগুলোতে পানির অস্তিত্ব থাকার ফলে আবহাওয়া প্রাণের জন্য উপযুক্ত হতে পারে বলে ধারণা করছেন।

গবেষকদের মতে, সাতটি গ্রহের পৃষ্ঠতে তরল পানির স্তর থাকতে পারে। তবে সাতটির মধ্যে তিনটি গ্রহ প্রাণের বা বসবাসের উপযুক্ত হতে পারে।

জার্নাল ন্যাচারে প্রকাশিত তথ্য অনুসারে, নাসার স্পিটজার স্পেস টেলিস্কোপ ও বেশ কয়েকটি ভূমিভিত্তিক পর্যালোচক সংস্থা এসব গ্রহের সন্ধান পেয়েছে। এগুলো পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরে একটি নক্ষত্রকে ঘিরে আবর্তন করছে।

এই গবেষণায় নেতৃত্ব দেয়া বেলজিয়ামের ইউনিভার্সিটি অব লিজের জ্যোতির্বিদ মাইকেল গলোন বলেন, ‘এবারই প্রথমবারের মতো একটি নক্ষত্র ঘিরে এ ধরনের এতোগুলো গ্রহ পাওয়া গেছে।’

তিনি বলেন, ‘গ্রহগুলো একে অপরের অনেক কাছাকাছি এবং নক্ষত্রেরও খুব নিকটে, যা বৃহস্পতি গ্রহের চারপাশে চাঁদের কথা মনে করিয়ে দেয়।’অতি শীতল ক্ষুদ্রাকৃতির নক্ষত্র টিআরএপিপিআইএসটি-১

তিনি আরও বলেন, ‘এখনো নক্ষত্রটি অনেক ছোট এবং শীতল সাতটি গ্রহই নাতিশীতোষ্ণ, যার অর্থ গৃহপৃষ্ঠে তরল পানি রয়েছে এবং সম্ভবত প্রাণেরও অস্তিত্ব রয়েছে।’

অতি শীতল ক্ষুদ্রাকৃতির ওই নক্ষত্রের নাম দেয়া হয়েছে টিআরএপিপিআইএসটি-১। বিজ্ঞানীরা বলছেন, এই নক্ষত্রকে ঘিরে আবর্তিত গ্রহগুলো শক্ত গঠনের। সেগুলো বৃহস্পতির মতো গ্যাসীয় নয় বরং শিলা দ্বারা গঠিত হতে পারে।

টিআরএপিপিআইএসটি-১ ই, এফ ও জি নামের তিনটি গ্রহ তথাকথিত ‘বাসযোগ্য এলাকায়’ এবং সেগুলোতে মহাসাগরও থাকতে পারে বলে ধারণা বিজ্ঞানীদের।

এখানে বাসযোগ্য বলতে কোনো নক্ষত্রের চারপাশে ঘূর্ণায়মান গ্রহদের অবস্থানের এমন একটি এলাকা বোঝানো হয়, যে অবস্থানে থাকলে ওই গ্রহ বা গ্রহ পৃষ্ঠে তরল পানি থাকার সম্ভাবনা থাকে।

গবেষকদের বিশ্বাস, টিআরএপিপিআইএসটি-১ এফ প্রাণের জন্য সবচেয়ে উপযুক্ত। এটা পৃথিবীর চেয়ে কিছুটা শীতল। তবে সঠিক অ্যাটমোসফিয়ার ও পর্যাপ্ত গ্রিনহাউজ গ্যাসসহ এটা প্রাণের জন্য উপযুক্ত হতে পারে।

বিজ্ঞানীরা জানান, টেলিস্কোপের সাহায্যে এসব গ্রহের বায়ুমণ্ডলীয় পরিস্থিতি গবেষণা করা যাবে।

এই আবিষ্কার নিয়ে দেখুন নাসার একটি ছোট্ট ভিডিও :



মন্তব্য চালু নেই