পূর্ণ নগ্ন হওয়ার স্বাধীনতা পেল ব্রাজিলের সমুদ্র সৈকত (ভিডিও)

পেডরো রিবিরিও। কোপাকাবান্না বিচ থেকে মাত্র একটা ব্লক দূরে থাকেন। প্রতি উইক এন্ডে গোল্ডেন স্যান্ডের সমুদ্রই তাঁর পছন্দের গন্তব্য। তিন ঘণ্টা করে সান বাথ নিতে বারবারই ছুটে আসেন রিবিরিও।

শুধু পেডরোই নন। রিওর বহু মানুষই আব্রিকো সমুদ্র সৈকত নিয়ে বেশ “অবসেস্ট’। দীর্ঘ দু’দশক ধরে তিল তিল করে সমুদ্রপাড়ে আন্দোলন সংগঠিত করেছে স্থানীয় একটি নুডিস্ট সোসাইটি। লড়াই স্বাধীনতার জন্য। খোলা আকাশের নিচে সমুদ্র তীরে নগ্ন হওয়ার স্বাধীনতা। অবশেষে জয় হল লড়াইয়েরই। ব্রাজিল পেল প্রথম একটা সমুদ্র সৈকত, যেখানে নগ্ন হওয়ার স্বাধীনতা আছে।

কীভাবে যাওয়া যাবে সেই নীল সৈকতে? রিও থেকে পশ্চিমে ৪০ কিলোমিটার দূরের রয়েছে কোপাকাবান্না বিচ। গত মাসেই পাকাপাকি ভাবে নুডেস্ট বিচের মুকুট মাথায় উঠেছে তার।

ব্রাজিলে যাঁরা নিয়মিত বিচে যান। তাঁরা একটু খোলামেলা প্রকৃতির। পর্যবেক্ষণ বলছে, প্রকাশ্যে নগ্নতার স্বাধীনতা উপভোগ করার প্রবণতা ব্রাজিলিয়ানদের মধ্যে বেশ বেশি। আর তা থেকেই নগ্ন বিচ পাওয়ার অধিকার একটা আন্দোলনের আকার নিয়েছিল।

পৃথিবীতে এই রকম ৮টি নুডিস্ট বিচ রয়েছে। সেই তালিকায় এবার যোগ হল রিও-র আব্রিকোর নাম। মার্কিনি American Association for Nude Recreation-এর বৈধতাও রয়েছে এই সমুদ্র সৈকতের।

https://www.youtube.com/watch?x-yt-cl=84503534&x-yt-ts=1421914688&v=FdIy0DIdU-8&feature=player_embedded



মন্তব্য চালু নেই