পূণ্যভূমির খতিব দর্শনেই হজের সওয়াব পেতে চান আবুল হোসেন

দোয়েল চত্বরের অদূরে তিন নেতার মাজারের সামনে লম্বা লাইনে দাঁড়িয়ে সোহরাওয়ার্দী উদ্যানে ওলামা সমাবেশস্থলে প্রবেশের অপেক্ষা করছিলেন আনুমানিক ৬০ বছর বয়সী এক বৃদ্ধ। ঠিক তার পাশে দাঁড়িয়ে এক যুবক ও তার কোলে ছোট্ট মেয়েশিশু। গরমে দরদর করে ঘামছিলেন বৃদ্ধ।

যুবককে উদ্দেশ্য করে বৃদ্ধের প্রশ্ন, আচ্ছা সৌদি আরবের হুজুররা আরবিতে নাকি বাংলায় বক্তৃতা দিবো? প্রশ্ন শুনেই যুবক হেসে বললেন, উনারা বাংলা জানবেন কী করে?

কৌতূহলবশত এ প্রতিবেদক বৃদ্ধের নাম-পরিচয় জানতে চাইলে প্রথমে পরিচয় দিতে ইতস্তত করলেও পরে জানান, তার নাম আবুল হোসেন। বরিশালের মেহেদিগঞ্জ থেকে এসেছেন। তিনি আলেম ওলামা নন। তার নাতি ইউসুফ আলী ‘ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ’র মক্তবে শিক্ষকতা করেন।

ওই বৃদ্ধ বলেন, হজ ভাগ্যে হবে কি না জানি না, তাই মক্কা-মদিনার মসজিদের খতিবদের দেখতে, বক্তৃতা শুনতে এসেছি। তাদের মুখে দুনিয়া ও আখিরাতের কিছু ভালো কথা শুনলেও হজের সওয়াব পাওয়া যাবে।

ইউসুফ আলীর তার চার বছরের মেয়েশিশু ও বৃদ্ধ আবুল হোসেনকে নিয়ে ঢাকায় এসেছেন। তিনি জানান, এলাকার প্রায় দুই হাজার ওলামা এ সম্মেলনে যোগ দিয়েছেন। বুধবার দুপুর ২টায় মেহেদিগঞ্জ থেকে রওনা হয়ে বরিশাল আসেন। তারপর সুন্দরবন-৯ লঞ্চে ঢাকায় আসেন।

এতো ছোট্ট শিশুকে কেন নিয়ে এসেছেন প্রশ্ন করলে তিনি হেসে বলেন, মেয়েটি খুব আদরের। আমাকে ছাড়া একদম থাকতে চায় না। ঢাকায় আসছি শুনে বায়না ধরে। তাই সঙ্গে নিয়ে এসেছি।

মহাসম্মেলনে ওলামাসহ বেশ কজনের সঙ্গে আলাপকালে জানা যায়, সৌদি আরবের খতিবদের দেখার মাধ্যমে সওয়াব হাসিল হবে এ আশা নিয়ে অনেকেই সমাবেশে এসেছেন।



মন্তব্য চালু নেই