পাসপোর্ট হবে পুলিশ ভেরিফিকেশন ছাড়াই

এতোদিন যদিও পুলিশ ভেরিফিকেশন (যাচাইকরণ) ছাড়া পাসপোর্ট ইস্যু করা হতো না, কিন্তু আগামী কয়েক মাস পর থেকে এর আর প্রয়োজন হবে না। গত ১২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাসপোর্ট ভেরিফিকেশন সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ভেরিফিকেশন ছাড়াই পাসপোর্ট প্রদানের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে পাসপোর্ট ও ইমিগ্রেশন বিভাগ এবং পুলিশের স্পেশাল ব্রাঞ্চের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেখানে পাসপোর্ট তৈরিতে ভেরিফিকেশনের বিরোধিতা করেন বৈঠকে উপস্থিত বেশিরভাগ কর্মকর্তা। পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে সাধারণ মানুষের ভোগান্তির কথা তুলে ধরেন তারা। তবে পুলিশের স্পেশাল ব্রাঞ্চের কয়েকজন কর্মকর্তা ভেরিফিকেশন বন্ধের বিরোধিতা করেন। তাদের যুক্তি হচ্ছে, পাসপোর্ট প্রদানের ক্ষেত্রে ভেরিফিকেশন না থাকলে অসৎ লোকেরাও পাসপোর্ট পেয়ে যাবেন।

সূত্র আরও জানায়, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রায় ঘণ্টাখানেকের এই রুদ্ধদ্বার বৈঠকে শেষ পর্যায়ে পুলিশ ভেরিফিকেশন তুলে নেয়ার পক্ষে রায় দেন রিজভী। তবে এজন্য কয়েক মাস অপেক্ষা করতে হবে বলে জানান তিনি।

জানা গেছে, ২০১২ সালের সেপ্টেম্বর মাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্টরা ভেরিফিকেশনের নামে পুলিশি হয়রানি, বিশেষ করে ঘুষ বাণিজ্য বন্ধে শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দেখে পুলিশ ভেরিফিকেশন (যাচাইকরণ) ছাড়াই মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দেয়ার প্রস্তাব করেছিলেন। সে সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এমআরপি কর্তৃপক্ষের ভেরিফিকেশন ছাড়া পাসপোর্ট প্রদান প্রস্তাবের সঙ্গে ‘প্রচণ্ড দ্বিমত’ পোষণ করে চিঠি পাঠায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চ। কর্তৃপক্ষের দেয়া প্রস্তাবটি সরকারের নীতি পরিপন্থী বলেও উল্লেখ করে তারা।



মন্তব্য চালু নেই