ফুলবাড়ী (দিনাজপুর) এর কিছু খবর :

পার্বতীপুরে তীর বিদ্ধ হয়ে যুবক নিহতের ঘটনায় ৪৮ জনের নামে মামলা-আটক ১৯

দিনাজপুরের পার্বতীপুরে জমি নিয়ে সংঘর্ষে তীর বিদ্ধ হয়ে যুবক নিহতের ঘটনায় অজ্ঞাতনামা ১৫/২০ জনসহ ৪৮ জন আদিবাসি সাঁওতালকে আসামী করে পার্বতীপুর মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

এদিকে নিহত যুবক শাফিকুল ইসলাম সোহাগকে ময়না তদন্ত শেষে রোববার (২৫ জানুয়ারী) বেলা ১১টার দিকে পার্বতীপুর উপজেলার অসুলকোট শালাইপুর গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ (তদন্ত) সাংবাদিকদের তথ্য সরবরাহে অনিহা।

পার্বতীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল আলম জানান- নিহতের চাচা মাহমুদুল হক বাদি হয়ে গতকাল শনিবার গভীর রাতে ২৮ জন আদিবাসি সাঁওতালের নাম দিয়ে এবং অজ্ঞাতনামা আরও ১৫/২০ জনকে আসামী করে থানায় একটি হত্যা মামলা করেছে। এরমধ্যে শনিবার(২৪ জানুয়ারী) ঘটনাস্থল থেকে ১৯ জনকে আটক করে থানায় নিয়ে আসা হয়।

আটককৃতদের হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে রোববার দুপুর ১২টার দিকে দিনাজপুর জ্যুডিশিয়াল ম্যাজি: আদালতে পাঠানো হয় বলে তিনি জানান। গ্রেফতারকৃতরা হলেন- বার্নাবাস টুডু (৪০), হাবিল টুডু (৫৫), এন্টানুস টুডু জিঠু (২২), এমেলুইস চুনু (২০), জীবন হেমরন রুবেন (২২), খলিল টুডু রিপন (২৫), লাজারুস টুডু নাসের (২০), জুয়েল টুডু (২২), ফাবিয়ান মার্ডি (২০), নরেন মার্ডি (৫০), মশাই টুডু (৫৮), চেলসু হেমরন রেন্টা (৪৫), রেনাতুর হেমরম (৪০), রাকিব মুর্মূ (৩২), রমেশ সরেন মুখু (৫০), আলফন কিউস টুডু পতয় (৪০), কারলুস টুডু (৩০), বাচ্চু বর্মন (৩৮) ও হাইরুস টুডু ঠসা (৪২)।

এক প্রশ্নের জবাবে ওসি বলেন- ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় সাঁওতালদের পক্ষ থেকে থানায় কাউ মামলা দিতে আসেনি।এদিকে দিনাজপুর মেডিকেল কলেজ (দিমেক) হাসপাতালে ময়না তদন্ত শেষে নিহত শাফিকুল ইসলাম সোহাগের(২১)লাশ আজ রোববার সকালে উপজেলার অসুরকোট শালাইপুর গ্রামে নিজ বাড়িতে নিয়ে আসা হয়। সেখানে সহশ্রাধিক লোকের উপস্থিতিতে নামাজে জানাযা শেষে বেলা ১১টার দিকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেখানে অস্থায়ী ক্যাম্প করে ২০ সদস্যের পুলিশের একটি দল সার্বক্ষণিক মোতায়েন রাখা হয়েছে। পার্বতীপুর উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের হাবিবপুর চিড়াকুটা সাঁওতাল পল্লীর মোসেফ টুডু, বার্নাবাস টুডু, হাবিল টুডু, যোশেফ টুডু সহ ২০/২৫টি সাঁওতাল পরিবারের সাথে প্রায় ২০ একর জমি নিয়ে পার্শ্ববর্তী অসুলকোট শালাইপুর গ্রামের জহুরুল ইসলাম গং দের দীর্ঘদিন থেকে বিরোধ চলে আসছিল।

শনিবার(২৪ জানুয়ারী) সকালে জহুরুল ইসলাম ও তার ছেলে সোহাগ বিরোধপুর্ণ জমিতে ইরিবোরো রোপনের জন্য শ্যালো মেশিন দিয়ে সেচ দেওয়ার সময় মোসেফ টুডু ও যোশেফ টুডুর নেতৃত্বে একদল সাঁওতাল এসে বাধা দিলে উভয় পক্ষে হাতাহাতি শুরু হয়। এক পর্যায়ে কয়েকজন সাঁওতাল তীর ধনুক নিয়ে প্রতিপক্ষের উপর হামলা করে। সাঁওতালদের ছোঁড়া তিনটি তীর সোহাগের বুকে, পিঠে ও হাতে বিদ্ধ হলে ঘটনা স্থলেই সে নিহত হয়। এসময় ছেলেকে বাচাঁতে গিয়ে পিতা জহুরুল হক গুরুত্বর আহত হয়। তাকে উদ্ধার দিমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে সোহাগ নিহতের বিষয়টি দ্রুত এলাকায় ছড়িয়ে পড়লে অসুলকোট শালাইপুর ও লালমাটি গ্রামের কয়েকশত বিক্ষুদ্ধ লোক হবিবপুর চিড়াকুটা গ্রামে সাঁওতালদের বাড়িঘরে হামলা করে করেকটি বাড়ির ঘরের চালায় আগুন ধরিয়ে। আগুনে মোসেফ টুডু, বান্না টুডু, জোসেফ টুডু, হাইরুস টুডু ঠসা সহ সাতটি বাড়ির ঘরের চালা পুড়ে যায়।

এছাড়া অন্তত: ৩০টি বাড়িতে হামলা চালিয়ে আসবাবপত্র ভাংচুর সহ ধান, চাল, শেলাই মেশিন, শ্যালো মেশিন, মোটর সাইকেল, নগদ টাকা, স্বর্ণালঙ্কার সহ থালা, বাসন, টিউবওয়েল এবং গরু লুটপাটের ঘটনা ঘটে। খবর পেয়ে দিনাজপুর, পার্বতীপুর মডেল থানা ও ফুলবাড়ী থেকে বিপুল সংখ্যক পুলিশ ও বিজিবি এসে দুপুর ১২ টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এসময় হত্যাকান্ডের সাথে জড়িত থাকার অভিযোগে পুলিশ ১৯ জন সাঁওতালকে আটক করে ।

পরে দিনাজপুর জেলা প্রশাসক শামিম আল রাজি, পুলিশ সুপার রুহুল আমিন, পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহেনুল ইসলাম, পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম ঘটনাস্থল পরিদর্শন করেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের আশ্বাস দেওয়া হয় এবং রাতেই প্রত্যেক সাঁওতাল পরিবারের মাঝে ২০ কেজি করে চাল ও প্রয়োজনীয় শীতবস্ত্র বিতরন করা হয়।

এ বিষয়ে রোববার বিকেলে মুটোফেনে পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ (তদন্ত)আব্দুর রাজ্জাক এর কাছে সর্বশেষ বিষয় জানতে চাইলে তিনি রাগান্নিত হয়ে বলেন,“আমি কি আপনাদের জন্য খবর নিয়ে বসে আছি”।

 

ফুলবাড়ীতে মির্জা জুট মিলে ভয়াবহ আগুন
দিনাজপুরের ফুলবাড়ীর বৃহৎ শিল্প প্রতিষ্ঠান মির্জা জুটমিলে বিদুৎ এর সটসার্কিট থেকে আজ রোববার ভোর রাতে ভয়াবহ আগুন ধরে প্রায় সাড়ে ৪ কোটি টাকার পাটও শুতলী পুড়ে ছাই হয়েছে।
মির্জা জুট মিলের ম্যানেজার আব্দুল করিম জানায়,আজ রোববার ভোররাত ৩টার সময় হঠাৎ বিদ্যুৎ এর সটসার্কিট থেকে আগুনের সুত্রপাত হয়। তৎক্ষনাত ফুলবাড়ী ফায়ার সার্ভিস স্টশনে খবর দিলে ফুলবাড়ী ফায়ার স্টেশনের ২টি ইউনিট সকাল ৬টা পর্যন্ত দীর্ঘ ৩ ঘন্টা প্রচেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে ততক্ষণে পাটের গোডাউনে থাকা ২৬ হাজার ৪০০ মন পাট ও ৫৬৭ মন সুতলি পুড়ে ছাই হয়ে যায়। যার আনুমানিক বাজার মূল্য সাড়ে ৪ কোটি টাকা। তবে তিনি জানান, কোন মানুষ কিংবা অবোকাঠামোর কোন ক্ষয়ক্ষতি হয়নি।

 

ফুলবাড়ীতে শান্তিপূর্ণ হরতাল পালিত
দিনাজপুরের ফুলবাড়ীতে ২০ দলীয় জোটের ডাকা ৩৬ ঘন্টা হরতাল আজ রোববার প্রথম দিন শান্তিপূর্ণ ভাবে পালিত হয়েছে ।
হরতালে সমর্থনে বেলা ১১ টায় উপজেলা বি,এন পির উদ্দেগ্যে দলিয় কার্যালয় নিমতলা মোড় হতে একটি মিছিল বের হয়। মিছিলটি পৌরশহর প্রদক্ষিণ করে পূর্নরায় নিমতলামোড়ে এসে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দেন উপজেলা বি,এন,পির সভাপতিও উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ,খুরশিদ আলম মতি,সাধারণ সম্পাদক মোস্তাক আহম্মেদ চৌধুরী খোকন,সাংগঠনিক সম্পাদক পৌর কাউন্সিলর আবুল বাশার এছাড়া যুব দলের যুগ্মসাধারণ সম্পাদক সিবলি সাদিক,ছাত্র দলে সভাপতি মাহবুব আলম মিলন,সাধারণ সম্পাদক জাকিউর রহমান চঞ্চল,ছাত্র নেতা লিটন এর নেতৃত্বে শহরের বিভিন্ন মোড় থেকে খন্ড খন্ড মিছিল বের হয়।

এদিকে হরতাল চলাকালে যানবাহন.ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল। অফিস আদলত খোলা থাকলেও তেমন কোন লোকজনকে আসতে দেখা যায়নি।
অপরদিকে শহরের প্রতিটি মোড়ে মোড়ে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়ন থাকলেও কোন প্রকার অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

 

ফুলবাড়ীতে মটর সাইকেল চোর সন্দেহে ১ যুবক আটক
দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল শনিবার দিবাগত রাত ৯টায় উপজেলার লক্ষীপুর বাজার থেকে মটরসাইকেল চোর সন্দেহে ১ যুবকে আটক করেছে ফুলবাড়ী থানা পুলিশ ।
আটক যুবক চিরিরবন্দর উপজেলার ভবানীপুর গ্রামের হবিবর রহমানে ছেলে আলমগীর রানা (২০)।
ফুলবাড়ী থানর ওসি এবিএম রেজাউল ইসলাম জানান ধৃত আলমগীর রানা শনিবার রাতে
লক্ষীপুর বাজারে মটরসাইলে চুরির চেষ্টা করলে স্থানীয় জনতা তাকে আটক করে পুলিশের নিকট সোর্পদ্ধ করে। তাকে প্রাথমিক জিজ্ঞাসা করলে তার নিকট চাঞ্চলকর তথ্য পাওয়া গেছে।



মন্তব্য চালু নেই