পারিশ্রমিক এবং ম্যাচ ফি বাড়লো মুশফিক-মাশরাফিদের

মাশরাফি-মুশফিক-সাকিব আল হাসানসহ ক্রিকেটাররা হয়তো আজ তীর্থের কাকের মত তাকিয়ে ছিলেন বিসিবির কার্যনির্বহী কমিটির সভার দিকে। আজ বিকেলে অনুষ্ঠিত বিসিবির কার্যনির্বাহী কমিটির সভায় যে ক্রিকেটারদের পারিশ্রমিকের বিষয়টা ছিল অন্যতম আলোচ্য বিষয়! অবশেষে ক্রিকেটারদের চাওয়া অনুযায়ীই বেতন বাড়ানো হলো বিসিবির সভায়।

কার্যনির্বাহী কমিটির সভা শেষে আনুষ্ঠানিক ব্রিফিংকালে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, ক্রিকেটারদের বেতন এবং ম্যাচ ফি দুটোই বাড়ানো হয়েছে। বিসিবির চুক্তিভূক্ত ক্রিকেটারদের মধ্যে চারটি ক্যাটাগরিতে নতুন বেতন কাঠামো নির্ধারণ করা হয়েছে।

‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা পারিশ্রমিক পেতেন আড়াই লাখ টাকা করে। সেখান থেকে তাদের পারিশ্রমিক বাড়িয়ে করা হয়েছে ৪ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক ছিল ২ লাখ টাকা। তাদের পারিশ্রমিক বাড়িয়ে করা হয়েছে ৩ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক ছিল দেড় লাখ টাকা। সেখান থেকে বাড়িয়ে করা হলো ২ লাখ টাকা।

‘সি’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ছিল ১ লাখ টাকা করে। তাদেরটা বেড়ে দাঁড়ালো দেড় লাখে। এছাড়া ‘ডি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক ৭৫ হাজার থেকে বাড়িয়ে করা গলো ১ লাখ টাকা।

শুধু পারিশ্রমিকই নয়, বাড়ানো হয়েছে ম্যাচ ফিও। টেস্ট ম্যাচ প্রতি ক্রিকেটাররা ফি পেতেন ২ লাখ টাকা করে। সেটাকে এক লাফে বাড়িয়ে করা হলো সাড়ে তিন লাখ টাকায়। ওয়ানডেতে ফি পেতেন ১ লাখ টাকা করে। সেটা বেড়ে দাঁড়ালো ২ লাখে এবং টি-টোয়েন্টিতে ম্যাচ ফি ছিল ৭৫ হাজার টাকা। সেটাকে বাড়িয়ে দেয়া হলো ১ লাখ ২৫ হাজার টাকায়।



মন্তব্য চালু নেই