পাটগ্রাম সীমান্তে বিজিবি-গ্রামবাসী সংর্ঘষ: গুলিবিদ্ধ ৩

লালমনিরহাট জেলার পাটগ্রামে বিজিবি ও গ্রামবাসীদের মধ্যে সংঘর্ষে ৩ জন গুলিবিদ্ধ হয়েছে। আহতদের প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয় । তাদের অবস্থার অবনতি হলে পরে তাদেরকে দ্রুত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

মঙ্গলবার (২৮এপ্রিল) সন্ধ্যায় উপজেলার কুচলীবাড়ি ইউনিয়নের সমশেরপুর গ্রামে এ ঘটনা ঘটে।

এসময় বিজিবির গুলিতে গুরতর আহতরা হলেন, কুচলীবাড়ি ইউনিয়নের সমশেরপুর গ্রামে নজরুল ইসলামের পুত্র জাহেদুল ইসলাম (২৬), আফজাল হোসেনের পুত্র রতন (২৩) ও পানবাড়ি এলাকার ইউসুফ আলীর পুত্র সফিকুল ইসলাম (২৫)।

এলাকাবাসী সুত্রে জানাগেছে, মঙ্গবার বিকালে পাটগ্রামের একটি গ্রামে তামাক ক্রয় শেষে তা ভ্যান যোগে ললিতারহাট এলাকার নিজ গোডাউনে ফিরছিল ব্যবসায়ী জাহেদুল। এসময় পাটগ্রাম ললিতারহাট আঞ্চলিক সড়কের সমশের নগর এলাকায় পৌর বিজিবির একটি টহল দল ওই তামাক ভ্যান আটক করে ক্যাম্পে নিয়ে আসে। পরে ওই এলাকা পরিদর্শনে যায় পাটগ্রাম পৌর বিজিবির কোম্পনী কমান্ডার মকবুল হোসেন। এসময় বিজিবির কাছে ওই তামাক গুলো ভারতে যাচ্ছে না বলে দাবি করে গ্রামের সাধারণ মানুষজন। কিন্তু বিজিবির ওই কর্মকর্তা তা মানতে নারাজ বলে স্থানীয়দের সাথে বাকবিতন্ড হয়।

খবর পেয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা রফিকুল হকসহ স্থানীয় ইউ,পি চেয়ারম্যান ঘটনাস্থলে গিয়ে বিষয়টি প্রায় সুরহা করে দেন। কিন্তু হঠাৎ করে বিজিবির এক সদস্য ওই এলাকার আ: খালেক ইউ,পি সদসকে মারধর করলে সংঘর্ষ বাধে। এসময় বিজিবি এলাকাবাসীদের উপর গুলি চালায় বলে অভিযোগ স্থানীয়দের। পরে গুলিবদ্ধ তিন ব্যাক্তিকে আহত অবস্থায় উদ্ধার করে পাটগ্রাম হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাদের অবস্থা আশংকাজনক দেখে কর্তব্যরত চিকিৎসক আহতদের রংপুর মেডিকেল হাসপাতালে প্রেরণ করে।

ঘটনার প্রত্যক্ষদর্শী ও কুচলীবাড়ি ইউনিয়নের ৩ নং ওয়ার্ড সদস্য আব্দুল খালেক বলেন, ‘বিষয়টি সমাধনের পরেও বিজিবি গ্রামবাসীদের উপর গুলি চালায়’।

পাটগ্রাম উপজেলা নিবার্হী কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, ‘বিষয়টি বিজিবির উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে’।

পাটগ্রাম পৌর বিজিবির কমান্ডার মকবুল হোসেন গুলির বিষয়টি স্বীকার করে বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রনে ১ রাউন্ড গুলি চালানো হয়। বিষয়টি লালমনিরহাট ১৫ বিজিবির অধিনায়ককে অবগত করা হয়েছে’।

লালমনিরহাট ১৫ বিজিবির অধিনয়ক লে. কর্ণেল বজলুর রহমান হায়াতী জানান, বিজিবি আত্মরক্ষার স্বার্থে ১ রাউন্ড গুলি চালায়। তবে এসময় ১ জন গুলিবদ্ধ হয়েছে ও ২ জন আহত হয়েছে ।



মন্তব্য চালু নেই