লস্কর ই তৈয়বা প্রধান লাখভির জামিন

পাক হাই কমিশনারকে তলব ভারতের

মুম্বাই হামলার অভিযোগে অভিযুক্ত লস্কর ই তৈয়বা প্রধান জাকিউর রহমান লাখভিকে পাকিস্তানের একটি আদালত জামিন দেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ভারত। এই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাতে পাকিস্তানের হাই কমিশনারকে তলব করা হয়েছে।
এদিকে লাখভির জামিনের খবরে শুক্রবার ভারতের রাজ্যসভা উত্তপ্ত হয়ে উঠেছে।
শুক্রবার ইসলামাবাদ হাইকোর্ট লাখভিকে জামিন দেয়। হাইকোর্ট বলেছে, লাখভিকে কারাগারে রাখা বেআইনি। একইসঙ্গে বিচারপতি নুরুল হক অবিলম্বে লাখভিকে মুক্তি দেয়ার আদেশ দেন।
২০০৮ সালে মুম্বাইয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী লাখভি। ঘটনার পরের মাসেই ৭ ডিসেম্বরে গ্রেপ্তার হন তিনি। এর পর থেকে তিনি বন্দী পাকিস্তানের রাওয়ালপিন্ডির কারাগারে। তাঁর সঙ্গে আছেন আরও ছয় সহযোগী।
লাখভির জামিনের বিষয়ে পাকিস্তানের আদালতের রায়ের সমালোচনা করে রাজ্যসভায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সদস্যরা বলেন, মুম্বাই হামলায় অভিযুক্তদের শাস্তি দিতে পাকিস্তান তার প্রতিশ্রুতি পূরণ করছে না। এ নিয়ে আলোচনার জন্য সংসদ সদস্যরা দাবি জানালেও ডেপুটি চেয়ারম্যান এই বিষয়ে আলোচনার আগে সদস্যদের নোটিশ দেয়ার কথা বলেন।
সংসদ বিষয়ক মন্ত্রী বেঙ্কইয়া নাইডু বলেছেন,‘যদি পাকিস্তান সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে চায় তাহলে তাকে লাখভিকে ভারতের হাতে তুলে দিতে হবে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য পাকিস্তানকে কিছু জরুরি পদক্ষেপ গ্রহণ করতে হবে।’
বিজেপি নেতা সুব্রমনিয়াম স্বামী বলেছেন,‘আমার মনে হচ্ছে, পাকিস্তানের সঙ্গে আলাপ আলোচনায় কোনো ফায়দা হবে না। এবার পাকিস্তানের বিরুদ্ধে শক্তি প্রদর্শন করার প্রয়োজন, তাহলে কিছু সমাধান হতে পারে।
এদিকে লাখভির জামিনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাতে ভারতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনারকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রনালয়। সেখানে বৈঠক শেষে পাক রাষ্ট্রদূত আব্দুল বাসিত সাংবাদিকদের জানান, ‘তাকে হয়তো জামিন মঞ্জুর করা হয়েছে কিন্তু আপনারা জানেন তার বিচার চলছে। বিচার শেষ করতে আমরা সবাই কাজ করে যাচ্ছি। আইনকে তার নিজের গতিতে চলতে দিন।’



মন্তব্য চালু নেই