‘পাক- ভারত সংঘাতে হতে পারে পরমাণু যুদ্ধ’

হিরোশিমা, নাগাসাকির ক্ষত আজও শুকায়নি। চেরনোবিলে তেজস্ক্রিয় বিকিরণে ঝলসে যাওয়া শিশুদের মর্মান্তিক আর্তনাদে শিউরে উঠেছিল পৃথিবী। একসময় মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে চলা ঠাণ্ডা লড়াই থেকে পরমাণু যুদ্ধের আশঙ্কা প্রবল হয়ে উঠেছিল, সেবার পৃথিবী রক্ষা পেলেও, আবারও ফিরে আসতে পারে পরমাণু যুদ্ধের বিভীষিকা।

বে এবার সেই যুদ্ধ বাঁধতে পারে ভারত ও পাকিস্তানের মধ্যে। এমনটাই হুঁশিয়ারি দিলেন মার্কিন জেনারেল জোসেফ এল ভোটেল। তার বক্তব্য, আন্তর্জাতিক মঞ্চে কূটনৈতিকভাবে পাকিস্তানকে বিছিন্ন করার ভারতের চেষ্টা, উস্কে দিতে পারে যুদ্ধ। আর সেই যুদ্ধ ক্রমশ গড়াতে পারে পারমাণবিক স্তরে।

বৃহস্পতিবার, মার্কিন সেনেটের ‘আর্মড সার্ভিসেস কমিটি’-র সামনে বক্তব্য রাখেন মার্কিন জেনারেল জোসেফ। তিনি বলেন, ভারতের মাটিতে ক্রমাগত পাক জঙ্গিগোষ্ঠীর নাশকতামূলক কার্যকলাপ ও তার প্রত্যুত্তরে ভারতীয় সেনাবাহিনীর সার্জিকাল স্ট্রাইক, দুই দেশের মধ্যে লড়াই শুরু করতে পারে।

পাকিস্তানের সমালোচনা করে জোসেফ বলেন, পাকিস্তান ‘হাক্কানি নেটওয়ার্ক’ জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে না। আফগানিস্তানে আমেরিকার নেতৃত্বে আল কায়দার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া আন্তর্জাতিক সৈন্যদলকে বরাবর টার্গেট করে এসেছে পাক সমর্থিত ‘হাক্কানি নেটওয়ার্ক’। এছাড়াও ভারত বিরোধী জঙ্গিদল যেমন লস্কর, হিজবুল ও জৈশ-এ-মহম্মদকেও রসদ জুগিয়ে যাচ্ছে পাক সেনা ও আইএসআই।

ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ বাঁধলে পৃথিবী যে বিনাশের দিকে এগিয়ে যাবে তা বলাই বাহুল্য। তাই পাকিস্তানের ক্রমাগত উস্কানিতে উদ্বিগ্ন মার্কিন প্রশাসন। ইতিমধ্যে, ভারতের বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারে হুমকি দিয়েছে পাকিস্তান। আর সেটা হলে ভারতও যে তার জবাব দেবে তা স্বাভাবিক। সম্প্রতি, ভারতীয় সেনাবাহিনীর ‘কোল্ড স্টার্ট’ ডকট্রাইনে আতঙ্কিত পাকিস্তান। এই রণনীতিতে বলা হয়েছে, প্রয়োজন মনে হলে, ভারতীয় সেনা যেকোনও মুহুর্তে পাকিস্তানের যেকোনও অংশে প্রবল হামলা চালাবে। সম্প্রতি, সীমান্তে ইসরাইল নির্মিত ‘স্পাইডার’ মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন করেছে ভারতীয় সেনা। এছাড়াও, প্রায় ৫০০০ কিলোমিটার পর্যন্ত পরমাণু হামলায় সক্ষম অগ্নি-৫ ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপণ করেছে ভারত।

সূত্র : সংবাদ প্রতিদিন



মন্তব্য চালু নেই