পাক-উইন্ডিজ দু’দলেরই চাই জয়

বিশ্বকাপে এক বিন্দুতে মিলে গেছে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ।

ইতিহাস বদলের আশায় ভারতের বিপক্ষে নেমেছিল পাকিস্তান। ইতিহাস তো বদলালই না উল্টো জঘণ্যভাবে হারতে হয়েছে মিসবাহ-উল-হকের দলকে। আরও খারাপ অবস্থা এক সময়ের অজেয় দল ওয়েস্ট ইন্ডিজের। তাদেরকে লজ্জাজনক পরাজয় উপহার দিয়েছে আয়ারল্যান্ড। শনিবার বাংলাদেশ সময় ভোর চারটায় ক্রাইস্টচার্চের হাগলি ওভালে মুখোমুখি হবে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপে এগিয়ে যেতে হলে দুদলের জন্যই এই ম্যাচে জয় ছাড়া অন্য কিছু ভাবার বিকল্প নেই।

দু’দল প্রথম ম্যাচে হেরেছে বলে মিল নয়, মিল আছে আরও। আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে এক নম্বর বোলার সাঈদ আজমল। দুই নম্বর জায়গাটি সুনীল নারিনের। দু’জনের কেউই নেই বিশ্বকাপে। বিতর্ক আছে দু’দলেই। নাইট ক্লাবে গিয়ে জরিমানা গোনার পর আবার বিতর্কে পা দিয়েছেন দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার শহীদ আফ্রিদি। তিনিসহ তিন ক্রিকেটার নাকি ফিল্ডিং কোচ গ্রান্ট লুডেনকে অশ্রাব্য ভাষায় গালাগাল দিয়েছেন। মিডিয়ায় গুজব রটে যায় লুডেন পদত্যাগ করেছেন! তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক বিবৃতিতে জানিয়েছে, লুডেন পদত্যাগ করেননি। তিনি পাকিস্তান দলের সঙ্গেই থাকছেন। বিতর্ক হয়েছে ভারতের বিপক্ষে হঠাৎ ইউনিস খানের ওপেনিংয়ে ব্যাটিং করা নিয়েও।

বিতর্ক আছে ওয়েস্ট ইন্ডিজ দলেও। আইরিশদের কাছে হারের পর তাদের মুণ্ডুপাত করা হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডেরও (ডব্লিউআইসিবি) কড়া সমালোচনা করছেন কেউ কেউ। কারণ প্রধান নির্বাচক ক্লাইভ লয়েড একেবারে অসাড় যুক্তি দেখিয়ে দল থেকে ছেঁটে ফেলেছেন দুই অলরাউন্ডার কাইরন পোলার্ড এবং ডোয়াইন ব্রাভোকে। তার এই স্বেচ্ছাচারিতা মেনে নিতে পারেননি লারা-হোল্ডিংরা।

অমিলের মধ্যে সবচেয়ে বড় অমিল অধিনায়কত্বে। পাকিস্তানের আছে অভিজ্ঞ অধিনায়ক আর ওয়েস্ট ইন্ডিজের একেবারেই অনভিজ্ঞ। ছয় ম্যাচ খেলে জেসন হোল্ডার তুলে নিয়েছেন ৮ উইকেট। সবচেয়ে বাজে হয়েছে ওয়েস্ট ইন্ডিজ আইসিসির সহযোগী সদস্য আয়ারল্যান্ডের কাছে হেরে গিয়ে। হোল্ডারের কাঁধে চাপ ভর করবে এটাই স্বাভাবিক। কিন্তু ক্যারিবিয়ান অধিনায়ক সেটা মানতে রাজি নন, ‘অধিনায়কত্ব আমার জন্য বড় কোন চাপ নয়। এই মুহূর্তে আমি এটা উপভোগ করার চেষ্টা করছি। দলকে সেরাটা দেওয়ার চেষ্টা করে যাচ্ছি।’

হাগলি ওভাল যে ব্যাটিং বান্ধব সেটা দেখা গিয়েছে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে। যেখানে মুখোমুখি হয়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড-শ্রীলংকা। কিউইরা আগে ব্যাট করে তুলেছিল ৩৩১। এই ম্যাচে আর ৩০ রান করলে ২৭ তম ব্যাটসম্যান হিসেবে ৮০০০ রানের মাইলফলকে পৌঁছবেন শহীদ আফ্রিদি। ২ উইকেট নিতে পারলে কেমার রোচের হয়ে যাবে ১০০ উইকেট। তবে সবকিছু ছাপিয়ে এই ম্যাচে জয় পাওয়াটাই আসল হয়ে দাঁড়িয়েছে দু’দলের জন্য। পরিসংখ্যান বলছে, বিশ্বকাপে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হয়েছে ১১ বার। এর মধ্যে পাকিস্তানের ছয় জয়ের বিপরীতে ওয়েস্ট ইন্ডিজের জয় চারটিতে। টাই হয়েছে একটি ম্যাচ। ‘যদি আমরা বিশ্বকাপে ভালো করতে চাই তাহলে এই ম্যাচ গুরুত্বপূর্ণ। অবশ্য দুদলেরই জয় খুব প্রয়োজন।’-বলেছেন পাকিস্তান অধিনায়ক মিসবাহ।

পাকিস্তান (সম্ভাব্য): আহমেদ শেহজাদ, ইউনিস খান, হারিস সোহেল, মিসবাহ-উল-হক, শোয়েব মাকসুদ, উমর আকমল, শহীদ আফ্রিদি, ওয়াহাব রিয়াজ, ইয়াসির শাহ, সোহেল খান এবং মোহাম্মদ ইরফান।

ওয়েস্ট ইন্ডিজ (সম্ভাব্য): ডোয়াইন স্মিথ, ক্রিস গেইল, ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, দিনেশ রামদিন, লেন্ডল সিমন্স, ড্যারেন স্যামি, জেসন হোল্ডার (অধিনায়ক), কেমার রোচ, জেরমে টেইলর এবং সুলিমান বেন।



মন্তব্য চালু নেই