পাকিস্তান সম্পর্কে যা জানেন মাহমুদউল্লাহ

বাংলাদেশ ক্রিকেট দলে মাহমুদউল্লাহ রিয়াদের কদর এখন অনেক বেশি। বিশ্বকাপের ইতিহাসে এ দেশের পক্ষে তিনি যা করে দেখালেন, তা অমলিন হয়ে থাকবে চিরদিন। আসলে মনে রাখার মতোই কীর্তি গড়েছেন ময়মনসিংহের এই কৃতী সন্তান।

যেখানে ক্রিকেট মহাযজ্ঞে ১৬ বছর ধরে কেউ একটিও সেঞ্চুরি করতে পারেননি বাংলাদেশের কোনো ব্যাটসম্যান, সেখানে মাহমুদউল্লাহ একটি নয়, টানা দুই ম্যাচে সেঞ্চুরি করার গৌরব অর্জন করেছেন। তার অসাধারণ পারফরম্যান্সে ১৬ বছর পর প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠে বাংলাদেশ। সতিই প্রশংসার দাবিদার। শাবাশ মাহমুদউল্লাহ! এগিয়ে যান দুর্দান্ত গতিতে।

বাংলাদেশ দলের মিডল-অর্ডারে এখন অন্যতম ভরসার নাম মাহমুদউল্লাহ। তাই পাকিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজে তার কাছে বাংলাদেশের ক্রিকেট অনুরাগীদের প্রত্যাশা অনেক বেড়ে গেছে। এ কারণে সাংবাদিকদের আগ্রহের কেন্দ্রেও তিনি। রোববার তাদের মুখোমুখি হতে হয় মাহমুদউল্লাহকে। সেখানে তিনি জানালেন, পাকিস্তানের খেলার কৌশল নাকি বেশ ভালোই জানা আছে তার।

যদি তা-ই হয়, তাহলে সেই জানা বিষয়গুলো সতীর্থদের মাঝে ছড়িয়ে দিলে বিশ্বকাপের মতো সিরিজটিও হবে বাংলাদেশের। ১৬ বছর ধরে পাকিস্তানের ক্রিকেট দলকে হারাতে না পারায় টাইগারদের আক্ষেপ রয়ে গেছে। আর সেই আক্ষেপটাও যদি মাহমুদউল্লাহর হাত ধরে নিষ্পত্তি ঘটে, মন্দ কিসে?

সিরিজটি সামনে রেখে আশার বাণীই শোনালেন মাহমুদউল্লাহ। তিনি বলেন, ‘বিশ্বকাপের মূল আসরের আগে পাকিস্তানের বিপক্ষে আমরা প্রস্তুতি ম্যাচ খেলেছি। সেখানে তাদের সম্পর্কে বেশ ধারণা আছে। আসন্ন সিরিজে তারা কোন লেন্থে, কীভাবে বল করবে সেটা অবহিত আছি। আশা করছি, এগুলো বেশ কাজে দেবে।’

আগামী ১৭ এপ্রিল ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে পাকিস্তানের বিপক্ষে সিরিজ। এর আগে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন টাইগাররা। মাহমুদউল্লাহর ভাষাতেও তা স্পষ্ট- ‘আজ গ্রানাইটেও আমারা অনুশীলন করেছি। বিভিন্ন দিক থেকে চেষ্টা করছি। এখন মাঠে তা বাস্তবায়ন করতে হবে।’

এদিকে বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সে দলের মধ্যে আত্মবিশ্বাস বেড়ে গেছে বলে মনে করছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এই আত্মবিশ্বাসই পাকিস্তানের বিপক্ষে টাইগারদের অনেকটা এগিয়ে রাখবে বলে তার বিশ্বাস। তিনি বলেন, ‘বিশ্বকাপের পারফরম্যান্সই আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। সেখানে আমরা ধারাবাহিক ছিলাম। যা আমাদের ভালো খেলতে অনুপ্রেরণা যোগাবে। তাই আসন্ন সিরিজে আমরা ফেবারিট হিসেবেই মাঠে নামব।’

পাকিস্তানের বিপক্ষে সিরিজে নিজেদের লক্ষ্যটাও জানিয়ে রাখলেন মাহমুদউল্লাহ। ‘ঘরের মাঠে যে কোনো দলকে আমরা হারানোর ক্ষমতা রাখি। এজন্য সূচনা ভালো করতে হবে। আর সেটা করতে পারলে সিরিজটি হবে আমাদেরই। আমার লক্ষ্য, ভালো খেলে সিরিজ জেতা। বিসিএলে খেলায় আমাদের প্রস্তুতিটাও বেশ ভালো হয়েছে। সামনের দিনগুলোও কাজে লাগাব। পাকিস্তানের বিপক্ষে ইতিবাচক ক্রিকেট খেলতে চাই’, বলেন মাহমুদউল্লাহ রিয়াদ।



মন্তব্য চালু নেই