পাকিস্তানে এক দিনে ১২ জনের ফাঁসি

পাকিস্তানে মঙ্গলবার সকালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ আসামিকে ফাঁসিতে ঝুঁলানো হয়েছে। সবমিলিয়ে ১৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করার কথা থাকলেও শেষ মুহূর্তে এসে একজনের ফাঁসির আদেশ স্থগিত করা হয়।

মঙ্গলবার সকালে পাকিস্তানের বিভিন্ন কারাগারে অভিযুক্ত ১২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে ডন পত্রিকা জানিয়েছে। এদের মধ্যে করাচিতে দু জন, মুলতান ও ফয়সালাবাদে একজন, রাওয়ালপিণ্ডিতে দু জন, গুজরানওয়ালায় একজন, জাহাং জেলা কারাগারে তিনজন এবং মিয়ানওয়ালিতে দুজনকে ফাঁসি দেয়া হয়েছে।

মঙ্গলবার সকালে মুলতান জেলে মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত জাফর ইকবাল এবং ওয়াকার নাজিরকে ফাঁসিতে ঝুঁলানোর কথা ছিল। কিন্তু একেবারে শেষ মুহূর্তে এসে ওয়াকার নাজিরের মৃত্যুদণ্ড স্থগিত করা হয। আসামি পক্ষের সঙ্গে সমঝোতা হওয়ার কারণে তার ফাঁসি বাতিল করা হয়েছে বলে জানা গেছে।

গতবছরের ডিসেম্বরে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ মৃত্যুদণ্ডের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরে এ নিয়ে ৩৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হল।

গত ১৬ ডিসেম্বর পেশোয়ার আর্মি স্কুলে তালেবান হত্যাযজ্ঞের পর ওই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল। ওই হামলায় ১৫০ জন নিহত হয়েছিলেন যাদের অধিকাংশই স্কুলশিশু।

তবে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউমেন রাইটস পাকিস্তানে মৃত্যুদণ্ডের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে।



মন্তব্য চালু নেই