পাকিস্তানের সমালোচনায় ইমরান

বিশ্বকাপে ষষ্ঠবারের মোকাবেলায় আবারো হার পাকিস্তানের। ভারতের বিরুদ্ধে পরাজয়ের বৃত্ত থেকে যেন বেরই হতে পারছে না পাক শিবির। অ্যাডিলেডে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের সঙ্গে হারের পর অনেকেই ময়না তদন্তে নেমেছেন। কেন পাকিস্তানের এমন বড় ব্যবধানে পরাজয়? পাকিস্তানের সাবেক কিংবদন্তী অল রাউন্ডার ইমরান খান কথা বলেছেন কয়েকটি বিষয় নিয়ে। এর মধ্যে টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তের প্রসঙ্গটি থাকল হটকেক হিসাবে। তার মতে, ‘ভারতের বিরুদ্ধে উমর আকমলকে পার্ট টাইম উইকেটরক্ষক হিসাবে খেলানো ছিল চরম ভুল, যার মাশুল দিয়েছে পাকিস্তান।’

তার যুক্তি উমর আকমল একজন স্পেশালিস্ট ব্যাটসম্যান। সেখানে উইকেটরক্ষকের বাড়তি দায়িত্ব দেয়াটা হয়েছে বোকামি। তিনি বলেছেন, ‘আমি সব সময়ই স্পেশালিস্ট ক্রিকেটারে বিশ্বাস করি। আমি মনে করি উমরকে উইকেটরক্ষক হিসাবে খেলানো ছিল ভুল, যার খেসারত আমাদের দিতে হয়েছে’।

ব্যাট হাতে কিছুই করতে পারেননি উমর আকমল। ৪ বল খেলে শুন্য রানে ফিরেছেন জাদেজার বলে ধোনির হাতে ক্যাচ দিয়ে। এটা এক দিক। আবার উইকেটের পেছনেও খুব একটা দায়িত্ব পালন করতে পারেননি উমর। শুরুর দিকেই কোহলির ক্যাচ ছেড়ে দিয়েছেন তিনি। সেই কোহলিই ভারতের হয়ে খেলেছেন ১০৭ রানের কার্যকরী ইনিংস। যা ভারতকে সাহায্য করেছে ৭৬ রানের বড় ব্যবধানে জয় পেতে। ইমরান খানের যুক্তিটা এখানেই। শুরুতেই কোহলির ক্যাচ নিতে পারলে হয়তো ম্যাচের চিত্র বদলে যেতে পারত, কিন্তু সেই সুযোগ নিতে পারেনি উমর।

ইমরান বলেছেন, ‘আমি অনেকদিন পর আজ (রোববার) একটি ক্রিকেট ম্যাচ দেখতে বসেছিলাম। সঙ্গে আমার সন্তানেরাও ছিল। আমি মনে করি বিরাট কোহলি ভারতের মূল ব্যাটিং স্তম্ভ। সে ব্যাট করেছে দায়িত্ব নিয়ে। কিন্তু ভুলটাতো আমাদেরই’। পাকিস্তান দলে অনেক নতুন খেলোয়াড়কে ঠিকমতো চেনেনই না ইমরান। তিনি পাকিস্তানের নির্বাচক কমিটির কাছে আহ্বান জানান খেলোয়াড় বাছাইয়ে আরও প্রজ্ঞার পরিচয় দিতে।

জয়ের জন্য পাকিস্তানের টার্গেট ছিল ৩০১। ইমরানের মতো এটা কঠিন ছিল, কিন্তু অসম্ভব নয়। তিনি বলেছেন, ‘আজকের পিচটা ছিল ব্যাটিং উপযোগী। তবে ৩০০ রান তাড়া করে জেতার বিষয়ে মানসিক চাপ থাকে প্রচুর’। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেছেন অধিনায়ক মিসবাহ উল হক। বলতে গেলে তিনি একাই লড়েছেন স্রোতের প্রতিকূলে। ইমরান খান তাই ভূয়শী প্রশংসা করেছেন পাক ক্যাপ্টেনকে। তিনি বলেন, ‘সে (মিসবাহ) বিশ্বকাপে বড় ভূমিকা পালন করবে। কারণ সে দারুণ ব্যাটিং করে। সে দায়িত্বশীল এবং বুদ্বিদীপ্ত একজন অধিনায়ক। সে ফর্মেও আছে। যা তাকে নেতৃত্ব দিতে অনেক সহায়তা করবে’।

ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানকে বেশী উইকেট নেয়ার আহ্বান জানিয়েছেন ইমরান খান। তিনি বলেছেন, ‘যদিও ফ্লাট ট্র্যাক, তারপরও উইকেটের সন্ধানে থাকতে হবে। কারণ দ্রুত উইকেট নেয়া মানেই প্রতিপক্ষকে চাপে ফেলে দেয়া’ ।

সবে শুরু। এখনও বেশকটি ম্যাচ বাকি আছে বিশ্বকাপের। আর তাই স্বদেশী ক্রিকেটারদের ধৈর্যের সঙ্গে এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক।



মন্তব্য চালু নেই