পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদের নিরাপদ ঘাঁটি থাকা মানব না, কঠোর বার্তা ওবামার

ভারতে পা রাখার আগে পাকিস্তানকে কড়া বার্তা বারাক ওবামার। পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদের নিরাপদ ঘাঁটি থাকা একেবারেই গ্রহণযোগ্য নয় বলে জানিয়ে দিলেন তিনি। পাশাপাশি মার্কিন প্রেসিডেন্টের সাফ কথা, মুম্বই হামলার পিছনে যারা ছিল, তাদের বিচারের মুখে দাঁড়াতেই হবে।

সন্ত্রাসবাদ মোকাবিলায় পাকিস্তানের দায়বদ্ধতা নিয়ে ভারত সম্প্রতি প্রশ্ন তুলেছে, বিশেষত মুম্বই হামলার চক্রী জাকিউর রহমান লকভির পাক আদালতে জামিন পাওয়াকে ইস্যু করে ভারত পাকিস্তানের দিকে আঙুল তুলেছে। সেই প্রেক্ষাপটে ওবামা পাকিস্তানের ওপর রীতিমতো চাপ বাড়িয়ে জানিয়ে দিলেন, তাঁর দেশ সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির বিরুদ্ধে নিরন্তর লড়াই চালিয়ে যাচ্ছে।তিনি বলেছেন, আমি এটা পরিষ্কার করে দিয়েছি, সন্ত্রাসবাদের বিপদ রুখতে পাকিস্তানের সঙ্গে একসঙ্গে কাজ  করলেও পাক মাটিতে সন্ত্রাসবাদীদের নিরাপদ আশ্রয় পাওয়াটা কোনওমতেই মেনে নিতে পারে না আমেরিকা।যারা মুম্বই হামলা ঘটিয়েছে, তাদের বিচারের মুখে পড়তে হবেই।

পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন, আমেরিকা এমন এক ভবিষ্যতের জন্য ভারতের সঙ্গে কাজ করে যাবে ।যেখানে আরও নিরাপত্তা, সমৃদ্ধি ও সব মানুষের মর্যাদা সুরক্ষিত থাকবে।

সাক্ষাত্কারে ওবামা এও উল্লেখ করেছেন ।যে, নিউ ইয়র্কে ৯/১১-র হামলায় যেমন ভারতীয়রা মারা গিয়েছেন, একইভাবে মুম্বইয়ে ২৬/১১-র সন্ত্রাসবাদী হামলায় মার্কিন নাগরিকরাও হিংসার বলি হয়েছেন।

ভারতের জনগণকে পাশে থাকার  স্পষ্ট বার্তা দিয়ে তিনি বলেছেন, আমাদের নিরাপত্তা, জীবনধারা সুরক্ষিত রাখতে আমরা একসঙ্গে পাশাপাশি রয়েছি।

ইন্ডিয়া টুডে-কে দেওয়া ই মেল সাক্ষাত্কারে তিনি উল্লেখ করেছেন যে, ২০১০ সালের ভারত সফরে তিনি প্রথম গিয়েছিলেন মুম্বইয়ের সেই তাজ হোটেলে।

সাক্ষাত্কারে ভারতকে স্বাভাবিক শরিক বলে উল্লেখ করে ওবামার মন্তব্য, তিনিই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি দুবার ভারত সফর করছেন।এজন্য তিনি গর্বিত।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতিও শ্রদ্ধায় ভরপুর মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেছেন, একজন চা বিক্রেতা থেকে দেশের প্রধানমন্ত্রী হয়ে ওঠা-এক অসাধারণ জীবন কাহিনি মোদীর।ভারতীয়দের সাফল্যকে ছোঁয়ার যে অদম্য জেদ, প্রতিজ্ঞা, এ তারই প্রতিফলন।

 



মন্তব্য চালু নেই