পাকিস্তানেরও বিদায়, সেমিতে অস্ট্রেলিয়া

চলতি বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে আসরের স্বাগতিক দেশ অস্ট্রেলিয়া। শুক্রবার তৃতীয় কোয়ার্টার ফাইনালে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। আগে ব্যাটিং করে পাকিস্তান মাত্র ২১৩ রানে গুটিয়ে গেছে। জবাবে ম্যাচের ৯৭ বল বাকি থাকতে ৪ উইকেট হারিয়ে ২১৬ রান করেছে অস্ট্রেলিয়া। ফলে অস্ট্রেলিয়ানরা যখন সেমিফাইনালের টিকেট কেটেছে, তখন এবারের মতো বিশ্বকাপ মিশন শেষ করতে হয়েছে পাকিস্তানিদের।

পাকিস্তানের বিদায়ের পর এশিয়ার একমাত্র দেশ হিসেবে আসরে টিকে রইল বর্তমান চ্যাম্পিয়ন ভারত। বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে বিতর্কিত ম্যাচে ১০৯ রানের জয় নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে মহেন্দ্র সিং ধোনির দল।

বিশ্বকাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে পাকিস্তানের বিপক্ষে জয়ের জন্য ব্যাট করছে অস্ট্রেলিয়া। ৩ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ৫৯ রান। সর্বশেষ আউট হয়েছেন মাইকেল ক্লার্ক (৮), ডেভিড ওয়ার্নার (২৪) ও অ্যারন ফিঞ্চ (২)।

অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ওভালে এর আগে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তান অধিনায়ক মিসবাহ উল হক। খেলতে নেমে এরই মধ্যে সাজঘরে ফিরেছেন দুই ‍ওপেনার আহমেদ শেহজাদ (৫) ও সরফরাজ আহমেদ (১০)।

দুই ওপেনারের বিদায়ের পর কিছুটা লড়াই করেছেন অধিনায়ক মিসবাহ। কিন্তু তাকেও উইকেটে বেশিক্ষণ থিতু হতে দেননি অস্ট্রেলিয়ান বোলাররা। ব্যক্তিগত ৩৪ রানে ম্যাক্সওয়েলের বলে ক্যাচ হয়েছেন তিনি। ভালই খেলেছিলেন সোহাইল হারিস। কিন্তু ভয়ঙ্কর হয়ে উঠার আগেই তাকে সাজঘরের পথ দেখিয়েছেন জনসন। আউট হওয়ার আগে ৪১ রান করেছেন তিনি। আর ম্যাক্সওয়েলের দ্বিতীয় শিকার হয়েছেন উমর আকমল (২০)।

শেষ দিকে দ্রুতগতিতে উইকেট হারানোয় বড় স্কোর গড়তে পারেনি পাকিস্তান। তারপরও গুটিয়ে যাওয়ার আগে ২১৩ রান করতে সমর্থ হয়েছে তারা। ৪টি উইকেট পেয়েছেন হাউলেউড। এ ছাড়া ২টি করে উইকেট নিয়েছেন স্টার্ক ও ম্যাক্সওয়েল।

পাকিস্তান দল : মিসবাহ উল হক (অধিনায়ক), আহমেদ শেহজাদ, সরফরাজ আহমেদ, হারিস সোহাইল, শোয়েব মাকসুদ, উমর আকমল, শহীদ আফ্রিদি, ওয়াহাব রিয়াজ, সোহাইল খান, রাহাত আলী ও এহসান আদিল।

অস্ট্রেলিয়া দল : মাইকেল ক্লার্ক (অধিনায়ক), অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, শেন ওয়াটসন, গ্লেন ম্যাক্সওয়েল, ফকনার, ব্রাড হাডিন, মিচেল জনসন, মিচেল স্টার্ক ও হাজলেউড।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান : ২১৩/১০, ওভার ৪৯.৫ (হারিস ৪১, মিসবাহ ৩৪, মাকসুদ ২৯, আফ্রিদি ২৩, উমর ২০, রিয়াজ ১৬; হাউলেউড ৪/৩৫, স্টার্ক ২/৪০)



মন্তব্য চালু নেই