পশ্চিমবঙ্গের কারাগারে আটক ১১১ বাংলাদেশি জেলেকে পুলিশের কাছে হস্তান্তর

পশ্চিমবঙ্গের কারাগারে আটক ১১১ বাংলাদেশি জেলেকে সাতক্ষীরার কৈখালি নদীতে পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কর্তৃপক্ষ
সাতক্ষীরা প্রতিনিধি: সাগরে মাছ ধরতে যাওয়া ১১১ জন বাংলাদেশি জেলে পশ্চিমবঙ্গের কারাগারে দীর্ঘদিন আটক থাকার পর অবশেষে মুক্তি লাভ করেছে । বৃহস্পতিবার দুপুরে পাঁচটি মাছ ধরা ট্রলারসহ তাদেরকে বাংলাদেশ পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কর্তৃপক্ষ ।
সাতক্ষীরার শ্যামনগরের সুন্দরবন লাগোয়া বিজিবির কৈখালি ক্যাম্প এলাকায় ভারতের সন্দেশখালি থানা পুলিশ তাদেরকে নিয়ে আসে । শ্যামনগর থানা পুলিশ তাদেরকে গ্রহন করে ।

বাংলাদেশ ভারতের জলসীমা নির্ধারনকারী নদী কালিন্দির মধ্যভাগে এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয় । এ সময় ভারতীয় বিএসএফএর সমশেরনগর ক্যাম্প এবং বিজিবির কৈখালি রিভারাইন সদস্যরা হস্তান্তর কাজে সহায়তা করেন । জেলেদের ব্যবহৃত ট্রলার এমভি জাহানারা , এমভি আনোয়ারা , এমভি আল্লাহর দান ২ , এমভি রহিমা ও এমভি ইসরাত জাহান খেয়ার মালিক কবির হোসেন , নুর ইসলাম , নুর মোহাম্মাদ , জামাল মোল্লা ও মো. বাবুল উপস্থিত ছিলেন ।

বিজিবির মেজর মামুন জানান মুক্তি পাওয়া ১১১ জেলের মধ্যে কক্সবাজারের ৬১ জন , পটুয়াখালির ১৮ জন , বরগুনার ১৭ জন , বাগেরহাটের ১৩ জন এবং ভোলা ও বরিশালের একজন করে রয়েছেন । তারা সাগরে মাছ ধরতে গিয়ে অজ্ঞতাবশতঃ ভারতীয় জলসীমায় ঢুকে পড়ে । এ সময় বিএসএফএর রিভার উইং তাদের গ্রেফতার করে আদালতে পাঠায় । তারা প্রত্যেকে তিন থেকে পাঁচ মাসের সাজা ভোগ করেন । পরে আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাদেরকে মুক্ত করা হয় ।

মুক্তি পাওয়া জেলেদের গ্রহনকারী শ্যামনগর থানার ওসি আমিনুর রহমান বিপ্লব জানান তাদেরকে তাদের পরিবারের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া চলছে ।



মন্তব্য চালু নেই