পরিচালকের সামনে অভিনেত্রীর পোশাকবদলের ছবি নিয়ে বিতর্ক

ছবি কী কেবলই ছবি! বেশ কিছু সাদা-কালো ছবির দিকে তাকিয়ে বলিউডে এ প্রশ্নই এখন করছেন অনেকে। কথায় বলে, ছবি নাকি কথা বলে। বলিউডে সেই পাঁচের দশকে অডিশনের কিছু ছবি সামনে আসায় ভুরু কুঁচকেছেন অনেকে। সে ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পরই বলিউডে অডিশনের রীতি নিয়েও উঠছে নানা প্রশ্ন, ছড়িয়ে পড়ছে ব্যঙ্গও।

কী দেখা যাচ্ছে সে ছবিতে? কারদার প্রোডাকশনের পক্ষে পরিচালক আব্দুল রসিদ কারদার অডিশন নিচ্ছেন দুই অভিনেত্রীর। তাদের মধ্যে একজন ভারতীয়, অন্যজন বিদেশী। পরপর ছবিতে দেখা যাচ্ছে দু’জনকেই শাড়ি এবং ওয়েস্টার্ন আউটফিটে অডিশন নেওয়া হচ্ছে। তবে প্রশ্ন উঠছে এর পরের ছবিগুলো নিয়েই।

সেখানে ওই পরিচালকের সামনেই সরাসরি শাড়ি-ব্লাউজ খুলে পশ্চিমা পোশাকে হাজির হচ্ছেন দুই অভিনেত্রী। সোশ্যাল নেটওয়ার্কে এ ছবি শেয়ার করে অনেকেই এ নিয়েই ব্যঙ্গ করছেন, প্রশ্নের মুখে দাঁড় করাচ্ছেন বলিউডের অডিশনের ধারাকে।

জানা গেছে, ছবিগুলো তুলেছিলেন লাইফ ম্যাগাজিনের চিত্রসাংবাদিক জেমস ব্রুক। অর্থাৎ অডিশন রুমে মোট তিনজন পুরুষের উপস্থিতিতেই পোশাক পরিবর্তন করতে হয়েছিল অডিশন দিতে আসা দুই অভিনেত্রীকে।

ওয়াকিবহাল মহলের মতে, এটা আসলে কোনো ব্যাপারই নয়। অডিশনের ক্ষেত্রে এরকম হওয়া অস্বাভাবিক কোনো ঘটনা নয়। এবং অভিনেত্রী দু’জন যে পোশাক পাল্টাতে কোনো অস্বাচ্ছন্দ্য বোধ করছিলেন, তাও ছবি দেখে বোঝা যাচ্ছে না।

তবে পাল্টা মতে, কাস্টিং কাউচের প্রসঙ্গও টেনে আনছেন কেউ কেউ। বলছেন, এ ছবিগুলোই প্রমাণ করে বলিউডে অডিশন নিয়ে কী চলে। বলিউডের এই পরিচালক ‘শাহজাহান’, ‘দিল্লাগি’ প্রভৃতি সিনেমার পরিচালক।

সোশ্যাল মিডিয়ায় নানাজনের মাধ্যমে যত ছড়াচ্ছে এই ছবি ততোই বাড়ছে মন্তব্য ও পাল্টা মন্তব্যের জের। ছবির সত্যাসত্য নিয়েও নানামহলে উঠছে প্রশ্ন। তবে যাই হোক, ছবি যেমন অনেক কথা বলে, তেমন অনেক কথা যে বলায়ও, তারই প্রমাণ দিচ্ছে এই ছবিগুলো।

দেখুন ছবিগুলো:

a b c d e f g



মন্তব্য চালু নেই