নোয়াখালীর কিছু খবর :

নোয়াখালীতে শহীদ জিয়ার জন্মবার্ষিকীতে আলোচনা সভা

নোয়াখালীতে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৯তম জন্মবার্ষিকী উপলক্ষে “শহীদ জিয়ার রাজনৈতিক শিক্ষা, আজকের বাংলাদেশ এবং আমাদের করনীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ জানুয়ারি) দুপুরে নোয়াখালী বার লাইব্রেরী মিলনায়তনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম নোয়াখালী শাখার উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম জেলা শাখার সভাপতি এডভোকেট আবদুর রহমানের সভাপতিত্বে ও এডভোকেট মাহমুদ হাছান শাকিলের সঞ্চালনায় আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাবেক সংসদ সদস্য এডভোকেট সালাউদ্দিন কামরান।

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা বিএনপির সহসভাপতি এডভোকেট এবিএম জাকারিয়া, আইনজীবী সমিতির সাবেক সভাপতি বিইউএম কামরুল ইসলাম, ফোরামের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট শাহাদাত হোসেন, আইনজীবী সমিতির সম্পাদক এডভোকটে তাফসির হোসেন, জেলা কৃষকদলের সাধারণ সম্পাদক এড. রবিউল হাছান পলাশ, এড. নুরুজ্জামান, এড. খোরশেদ আলম, এড. সারোয়ার উদ্দিন দিদার, এড. আবদুল কাইয়ুম দিদার, এড. মাজেদ উদ্দিন, এড. জসিম উদ্দিন বাদল, এড. তারেক রহমান ভূইয়া প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা শহীদ রাষ্টপতি জিয়াউর রহমানের কর্মময় জীবনের উপর আলোচনা করে বলেন, শহীদ জিয়া বহুদলীয় গনতন্ত্র প্রবর্তন করে দেশকে এক নায়কতন্ত্রের হাত থেকে রক্ষা করেছিলেন। তিনি সংবাদপত্রের স্বাধীনতাও ফিরিয়ে দিয়ে ছিলেন। কিন্তু আজ দেশে আবারো সেই একনায়কতন্ত্রের পদধ্বনি শুনা যাচ্ছে। জাতীয়তাবাদী শক্তিকে দমন নিপীড়নের মাধ্যমে নিঃশেষ করার ষড়যন্ত্র চলছে। কিন্তু অতীতে যেমন একদলীয় শাসনতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি। তিমনি বর্তমানেও হবেনা।

 

নোয়াখালীতে ট্রাক ও সিএনজিতে আগুন, আটক-১৫

বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের ১৪তম দিনে নোয়াখালীতে ট্রাক ও সিএনজিতে আগুন দিয়েছে দূর্বৃত্তরা। এসময় চালক ও হেলপারা নিরাপদে বের হয়ে আসায় কোন হতা হতের ঘটনা ঘটেনি। এরআগে রোববার রাতে পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৫নেতাকর্মীকে আটক করেছে। সোমবার সকালে জেলা শহর মাইজদীতে এ ঘটনা ঘটে। আটককৃতদের মধ্যে বিএনপির ১৪ ও জামায়াতের ১নেতাকর্মী রয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, সকাল সাড়ে ৭টার দিকে শহরের বড় মসজিদ মোড় এলাকায় ঝটিকা মিছিল বের করে একটি সিএনজি অটোরিক্সায় আগুন ধরিয়ে অবরোধকারীরা। পরে স্থানীয় লোকজন আগুন নিয়ন্ত্রণে আনে। অপরদিকে, সকাল ৮টার দিকে শহরের সোনাপুর-চৌমুহনী সড়কের মফিজ প্লাজার সামনে থেমে থাকা একটি ট্রাকে আগুন দেয় দূর্বৃত্তরা। এসময় আগুন দেখে গাড়ীতে থাকা চালক ও হেলপার দ্রুত বের হয়ে আসায় কোন হতা হতের ঘটনা ঘটেনি। খবর পেয়ে টহল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

সুধারাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন জানান, সকালে কয়েকজন দূর্বৃত্ত মোটরসাইকেল যোগে এসে সড়কের উপর থেমে থাকা একটি ট্রাকে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

জেলা পুলিশ সুপার (এসপি) মো. ইলিয়াছ শরীফ আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, অবরোধকে ঘিরে সকল ধরনের সহিংসতা এড়াতে জেলার বিভিন্ন স্থানে পুলিশের বিশেষ অভিযান অব্যাহত রয়েছে।

এছাড়াও সকল ধরনের নাশকতা রোধে জেলার গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন ও বিভিন্ন সড়কের পুলিশের পাশা-পাশি বিজিবি টহলে রয়েছে।

 

 

নোয়াখালীতে ট্রাক-অটোরিকসায় আগুন, আটক ১৫
বিএনপি’র নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের ১৪তম দিনে নোয়াখালীতে ট্রাক ও সিএনজিচালিত অটোরিকাসয় আগুন দিয়েছে দূর্বৃত্তরা। সোমবার সকালে জেলা শহর মাইজদীতে এ ঘটনা ঘটে। এসময় চালক ও সহকারীরা (হেলপার) নিরাপদে বের হয়ে আসায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

এরআগে, রোববার রাত থেকে সোমবার সকাল ৮টায় পর্যন্ত পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৫ নেতাকর্মীকে আটক করেছে। আটককৃতদের মধ্যে বিএনপি’র ১৪ ও জামায়াতের একজন নেতাকর্মী রয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী জানায়, অবরোধের ১৪তম দিন সকাল সাড়ে ৭টার দিকে শহরের বড় মসজিদ মোড় এলাকায় ঝটিকা মিছিল বের করে অবরোধকারীরা। এসময় তারা একটি সিএনজিচালিত অটোরিকসায় আগুন ধরিয়ে। পরে স্থানীয় লোকজন আগুন নিয়ন্ত্রণে আনে।

অপরদিকে, সকাল ৮টার দিকে শহরের সোনাপুর-চৌমুহনী সড়কের মফিজ প্লাজার সামনে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন দেয় দূর্বৃত্তরা। এসময় আগুন দেখে গাড়ীতে থাকা চালক ও হেলপার দ্রুত বের হয়ে আসায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন জানান, সকালে কয়েকজন দূর্বৃত্ত মোটরসাইকেল যোগে এসে সড়কের উপর দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। পরে পুলিশ আগুন নিয়ন্ত্রণে আনে।

পুলিশ সুপার (এসপি) ইলিয়াছ শরীফ আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, সকল ধরনের নাশকতা রোধে জেলার গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন ও বিভিন্ন সড়কের বিজিবি’র টহল অব্যাহত রয়েছে।

 

নোয়াখালীতে ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন
একাত্তরের গণহত্যাকারী, যুদ্ধাপরাধীদের বিচার এবং জামায়াত-শিবির চক্রের মৌলবাদী সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধকরনের দাবিতে ১৯৯২ সালের ১৯ জানুয়ারি শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে গঠিত হয়েছিল একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

Noakhali Pic-2 (19.01.15)সোমবার (১৯ জানুয়ারি) দুপুর ১২টায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নোয়াখালী টাউন হল মোড়ে জেলা শাখা উদ্যোগে মানববন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

এসময় মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, শিক্ষক-শিক্ষার্থী, আইনজীবী, সংবাদকর্মী ও নারী-শিশুসহ বিভিন্ন শ্রেণী-পেশার লোকজন অংশগ্রহন করেন। আলোচনাসভায় নোয়াখালী জেলা শাখার আহবায়ক এডভোকেট কাজী মানছুরুল হক খসরু’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাম্মেল হক মিলন, সাবেক কমান্ডার মিজানুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মিয়া মো. শাজাহান, তেল-গ্যাস, আনম জাহের উদ্দিন, আবুল কালাম আজাদ, জিএস কাসেম, ডিপুটি কমান্ডার মমতাজুল করিম বাচ্চু, টাউন হলের সাধারণ সম্পাদক নাজমুস ছাকিব পারভেজ, আওয়ামী আইনজীবী পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক এড. গুলজার আহমেদ জুয়েল, গণসঙ্গীত শিল্পী কাজল ভট্টাচার্য, প্রগতি লেখক সংঘ নোয়াখালীর সদস্য সচিব কামাল হোসেন মাসুদ প্রমুখ।

বক্তারা যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করার জোর দাবি জানিয়ে বলেন, এ দেশকে যুদ্ধাপরাধী, রাজাকার, আলবদর, আলসামস, শান্তি কমিটি ও রাষ্ট্রদ্রোহী মুক্ত স্বাধীন দেশ হিসেবে গড়া পর্যন্ত এ আন্দোলন চলবে।

 

চাটখিলে বেসরকারী শিক্ষকদের বিক্ষোভ সমাবেশ
নোয়াখালী চাটখিল পৌর শহরের ভীমপুর হাই স্কুলে বেসরকারী শিক্ষকদের এক সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা সমিতির সভাপতি মোরশেদ আলম স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সমিতির সাধারণ সম্পাদক মো: হানিফ, সাংগঠনিক সম্পাদক সালে আহম্মদ সহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সভা শেষে শিক্ষকরা চাটখিল পৌরশহরে এ বিক্ষোভ মিছিল বের করেন। মিছিল শেষে নতুন বেতন স্কেলে বেসরকারী শিক্ষকদের অর্ন্তভূক্ত করার দাবিতে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধান মন্ত্রীর নিকট স্বারক লিপি পেশ করেন।



মন্তব্য চালু নেই