নোয়াখালীর কিছু খবর :

নোয়াখালীতে পরিবার পরিকল্পনা অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

পরিকল্পিত পরিবার গঠন, গর্ভকালীন প্রসবকালীন ও প্রসব পরবর্তী পরিচর্যা ও নবজাতকের যত্ন বিষয়ে প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়া কর্মীদের অংশগ্রহনে নোয়াখালীতে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দিনব্যাপী জেলা শহর মাইজদীর বিআরডিবি প্রশিক্ষণ কক্ষে জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আইএএম ইউনিটের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জাতীয় পর্যায়ের প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার স্থানীয় প্রতিনিধি ও স্থানীয় পত্রিকার সম্পাদক সহ অর্ধশতাধিক সাংবাদিকের অংশগ্রহনে প্রধান অতিথি জেলা প্রশাসক বদরে মুনির ফেরদৌস এ অবহিতকরণ কর্মশালার উদ্বোধন করেন।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জেলা উপ-পরিচালক মো. মোস্তফা কামালের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা সিভিল সার্জন ডা. দেলোয়ার হোসেন। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের (ঢাকা) প্রোগ্রাম অফিসার আনোয়ার হোসেন বিভিন্ন উপস্থাপনার মাধ্যমে কর্মশালাটি পরিচালনা করেন।

এসময় তিনি পরিকল্পিত পরিবার গঠন, গর্ভকালীন প্রসবকালীন ও প্রসব পরবর্তী পরিচর্যা ও নবজাতকের যতœ বিষয়ের উপর নানান দিক তুলে ধরে সাংবাদিকদের অবহিত করেন।

News Pic 20.04.2015

ঢাবিসহ বিভিন্ন স্থানে বর্ষবরণে নারী লাঞ্চনায় জড়িতদের শাস্তির দাবী

নোয়াখালীতে ছাত্র ফ্রন্টের প্রতিবাদ সমাবেশ-মানববন্ধন

বর্ষবরণ উৎসবে ঢাবি ও জাবিতে নারীলাঞ্চনা ও প্রগতিশীল ছাত্রজোটের নেতাদের উপর হামলার প্রতিবাদে নোয়াখালীতে সমাবেশ ও মানববন্ধন হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় জেলা শহরের মাইজদী টাউন হল মোড়ের প্রধান সড়কে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’র উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

এ সময় প্রগতীশীল সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষার্থী, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশ গ্রহণ করেন। সমাবেশে বর্ষবরণ উৎসবে নারী লাঞ্চনাকারী, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও আইন শৃঙ্খলা রক্ষায় দায়িত্বে অবহেলা কারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের দাবি জানানো হয় এবং অপসংস্কৃতি-অশ্লীলতা রুখতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহক্ষান জানানো হয়। সংগঠনের জেলা শাখার আহবায়ক বিটুল তালুকদার’র সভাপতিত্বে সমাবেশে সংহতি বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) নোয়াখালী জেলা শাখার সদস্য ও বীর মুক্তিযোদ্ধা তারকেশ্বর দেবনাথ নান্টু, ছাত্র ফ্রন্ট জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোবারক করিম, নোয়াখালী সরকারি কলেজ শাখার আহবায়ক জসীম উদ্দিন, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সোনাইমুড়ীর সংগঠক পাপিয়া আচার্য্য জয়া প্রমুখ।

এছাড়া সংহতি প্রকাশ করেন ইনডিপেন্ডেন্ট চ্যানেলের জেলা প্রতিনিধি আবু নাছের মঞ্জু, সাংস্কৃতিককর্মী কামাল হোসেন মাসুদসহ অনেকে। বক্তারা বলেন, অতীতের ঘটনাগুলোর বিচার না হওয়া এবং যুক্তিবাদী ও বিজ্ঞানমনস্কতার বিপরীতে প্রতিক্রিয়াশীল, যুক্তিহীন, পেশিশক্তি ও আর্দশহীন রাজনীতির ফলাফল এই সামাজিক অবক্ষয়। বৈষমমূলক আর্থ সামাজিক ব্যবস্থা টিকিয়ে রাখতেই সরকারগুলো যুবক-তরুণদের চরিত্র হননের সমস্ত আয়োজন সমাজে জারি রেখেছে।

শিক্ষাব্যবস্থাসহ সর্বক্ষেত্রে সামাজিক দায়বোধহীন ভোগবাদী আত্মকেন্দ্রিক মনন কাঠামো তৈরি করার যে পরিকল্পিত প্রয়াস তা রুখতে ঐক্যবদ্ধভাবে সামাজিক গনআন্দোলন গড়ে তোলার জন্য সবার প্রতি আহবান জানানো হয়।

চাটখিলে দিন মুজুরের বসতঘর ভাংচুর ৪ লক্ষ টাকার ক্ষয় ক্ষতি

চাটখিল উপজেলার শংকরপুর গ্রামের গনি ডাক্তারের বাড়ির গরিব দিনমুজুর আনোয়ার হোসেনের বসতঘর অমানবিক ভাবে ভাংচুর করে উচ্ছেদ করার অপচেষ্টার অভিযোগ পাওয়া গেছে। সরজমিনে গিয়ে দেখা যায় রবিবার রাতে একই বাড়ীর খোরশেদ আলম ও মনির হোসেনের নেতৃত্বে সশ¯্র দল অতর্কিত ভাবে এসে হামলা চালিয়ে আনোয়ার হোসেনের বসত ঘরের বেঁড়াগুলো ভেঙ্গে ফেলে ঘরে ঢুকে ঘরের আসবাবপত্র, টিভি, ইলেকট্রিক ও ক্রোকারিজ মাসগ্রী সহ সকল জিনিস পত্র ভাংচুর করে প্রায় ৪ লক্ষ টাকার ক্ষয় ক্ষতি সাধন করে।

ঘটনার সময় আনোয়ার ও তার স্ত্রী শাহিনা আক্তার বাঁধা দিতে গেলে তাদেরকেও শারিরীক ভাবে লাঞ্চিত করে। তারা কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমরা গরিব অসহায় স্বাধীনতার আগে থেকেই এই বাড়িতে বসবাস করে আসছি। এখন খোরশেদ মনিররা তাদের জায়গা দাবি করে আমাদেরকে মিথ্যা অপবাদ দিয়ে আমাদের বসত ভিটি থেকে উচ্ছেদের পাঁয়তারা করছে। আমাদের এত দিনের গড়া মাথা গোজার ঠাই ভেঙ্গে দিয়েছে।

আমরা এ অন্যায় জুলুমের সুবিচার চাই। এ ব্যাপারে খিলপাড়া ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর হোসেনের মুঠো ফোনে জানতে চাইলে তিনি বলেন আনোয়ার হোসেনরা অসহায়, দীর্ঘদিন থেকে এই বাড়িতে বসবাস করে আসছে। আমি চেষ্টা করছি আইনগত ভাবে এ ঘটনার একটি সুষ্ট সমাধান করে দিতে। বসতভিটি ভাংচুর কারী খোরশেদ মনিরের কাছে ঘটনা সম্পর্কে জানতে চাইলে তারা বলেন আনোয়ারের স্ত্রী ও কন্যা বিভিন্ন অপকর্মের সাথে জড়িত থাকার কারণে আমরা তাদেরকে এই বাড়ি থেকে উচ্ছেদ করব।



মন্তব্য চালু নেই